Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Yoga Poses for Peaceful Sleep

রাতের পর রাত জাগতে হবে না, ঘুমোতে যাওয়ার আগে ৩ ব্যায়াম করলে অনিদ্রার সমস্যা দূর হবে

কয়েক ঘণ্টা শান্তিতে ঘুমোবেন বলে ওষুধের উপর ভরসা করেন অনেকে। তবে জানেন কি, এই ধরনের ওষুধ কিন্তু আদতে শরীরের ক্ষতিই করে।

Insomnia

যোগাসন করলেই ঘুম আসবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৩:২৪
Share: Save:

কিছুতেই ভাল ঘুম হয় না। বারে বারে ভেঙে যায়। এক বার ঘুম ভাঙলে আবার ঘুম আসতে রাত গড়িয়ে যায়। অনিয়ন্ত্রিত জীবনযাপন, উদ্বেগ, অবসাদের জন্য তরুণ প্রজন্মের অনেকেই অনিদ্রাজনিত সমস্যায় ভুগছেন। বয়স্কদেরও ঘুম সংক্রান্ত নানা ধরনের সমস্যা থাকে। কয়েক ঘণ্টা শান্তিতে ঘুমোবেন বলে ওষুধের উপর ভরসা করেন অনেকে। তবে জানেন কি, এই ধরনের ওষুধ কিন্তু আদতে শরীরের ক্ষতিই করে। যোগ প্রশিক্ষকেরা বলছেন, ঘুমোনোর আগে কয়েকটি যোগাসন করলেই কিন্তু দু’চোখে শান্তির ঘুম নেমে আসতে পারে।

কোন তিনটি ব্যায়াম ঘুম আনতে সাহায্য করে?

১) বিপরীত করণি

Biparit Karani

ছবি: সংগৃহীত।

প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। তার পর পা দু’টি জোড়া করে উপরের দিকে তুলুন। নিতম্ব দু’হাতের চেটো দিয়ে ঠেলে উপরের দিকে তুলতে চেষ্টা করুন। কোমর এবং পা যেন সোজা থাকে। পা শূন্যে তোলার পর শ্বাসপ্রশ্বাস যেন স্বাভাবিক থাকে। ওই অবস্থায় থেকে মনে মনে এক থেকে দশ পর্যন্ত গুনতে হবে। তার পর আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে হবে।

২) বালাসন

Balasana

ছবি: সংগৃহীত।

হামাগুড়ি দেওয়ার ভঙ্গিতে মেঝেতে বসুন। এ বার আস্তে আস্তে সারা শরীর পিছনে নিয়ে গিয়ে নিতম্ব পায়ের গোড়ালির উপর রাখুন। কপাল মাটিতে ঠেকান। হাত দুটো পিছনে নিয়ে গিয়ে তালু উল্টো করে পায়ের কাছে রাখুন। মানসিক চাপ ও ক্লান্তি কমাতে সহায়তা করে এই যোগাসন। দেহে রক্ত সঞ্চালনের প্রক্রিয়াকেও স্বাভাবিক রাখে।

৩) পশ্চিমোত্তনাসন

Paschimottonasana

ছবি: সংগৃহীত।

প্রথমে দুই পা টানটান করে সোজা হয়ে বসুন। শ্বাস নিতে নিতে দুই হাত মাথার উপরে তুলুন। শ্বাস ছাড়তে ছাড়তে হাতসহ কোমর থেকে সামনের দিকে বেশ খানিকটা ঝুঁকে মুখ হাঁটুতে স্পর্শ করুন। আসন করার সময় পেট ভিতরের দিকে হালকা টেনে রাখুন। আগের অবস্থায় ফেরার সময় শ্বাস নিতে নিতে হাত ওঠান এবং শ্বাস ছাড়তে ছাড়তে হাত নামিয়ে নিন। দিনে তিন থেকে পাঁচ বার এটি করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Yoga sleepless night
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE