Advertisement
০৩ জুলাই ২০২৪
Bedtime Bad Habits

রাতভর বিছানায় এ পাশ-ও পাশ করে কাটান? শোয়ার আগের ৩ কাজ ঘুম কেড়ে নিচ্ছে না তো?

ঘুমের আগে কিছু কাজ অনিদ্রার কারণ হতে পারে। তাই শান্তিতে ঘুমোতে চাইলে ঘুমোনোর আগে সেগুলি না করাই শ্রেয়।

ঘুম হোক শান্তির।

ঘুম হোক শান্তির। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৭:৩৫
Share: Save:

সকালে উঠে অফিস যেতে হয়। তার পর সারা দিন সেখানে অক্লান্ত পরিশ্রম। রাতে বাড়ি ফিরে বিছানায় গড়াতেই ঘুমের রাজ্যে পাড়ি দেওয়া। কিন্তু অনেকের ক্ষেত্রেই এমনটা হয় না। বিছানায় এ পাশ-ও পাশ করেও অনিদ্রায় কাটিয়ে দিতে হয়। ঘুম না আসার সমস্যা অনেকেরই আছে। তবে এর কারণ যে সব সময় শারীরিক, তা না-ও হতে পারে। ঘুমের আগে কিছু কাজ অনিদ্রার কারণ হতে পারে। তাই শান্তিতে ঘুমোতে চাইলে ঘুমোনোর আগে কিছু কাজ না করাই শ্রেয়।

মোবাইলে খুটখাট

রাতে বিছানায় শুয়ে মোবাইল ঘাঁটার অভ্যাস অনেকেরই আছে। তাতে অনেক বিনোদন পাওয়া গেলেও এই অভ্যাস শরীরের জন্য ক্ষতিকর। ঘুমোনোর আগে যন্ত্রের সঙ্গে থাকলে অনিদ্রার সমস্যা বেড়ে যেতে পারে। তাই ঘুমোতে যাওয়ার অন্তত ঘণ্টাখানেক আগে মোবাইল দূরে রেখে দেওয়াই শ্রেয়।

ভারী খাবার খাওয়া

রাতে ঘুম না আসার আরও একটি কারণ হল ভারী খাবার খাওয়া। ওজন নিয়ন্ত্রণে রাখতে হোক কিংবা শান্তিতে ঘুমোতে— রাতে সব সময় হালকা খাবার খাওয়াই শ্রেয়। তাতে বিপাকক্রিয়া ভাল হয়। ভারী খাবার খেলে হজমের গোলমাল দেখা যায়। হজমজনিত সমস্যার কারণে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

শরীরচর্চা

ব্যায়াম করার আদর্শ সময় হল সকালবেলা। কিন্তু অফিস বেরোনোর তা়ড়াহুড়ো আর ব্যস্ততার কারণে সকালের দিকে শরীরচর্চার সময় পান না অনেকেই। তাই অফিস থেকে ফিরে রাতের দিকে শরীরচর্চা করেন। তাতে আবার হিতে বিপরীত হতে পারে। তাই ঘুমোতে যাওয়ার আগে কায়িক পরিশ্রম হয়, এমন কাজ না করাই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sleep Sleeplessness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE