Advertisement
১০ জুন ২০২৪
Cancer and Obesity

ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে স্থূলত্ব, বলছে নয়া গবেষণা

বিশ্বে প্রতি বছর ২৮ লক্ষেরও বেশি মানুষের স্থূলতা বা শরীরে অতিরিক্ত ওজন হওয়ার জন্য মৃত্যু হয়। শরীরে অতিরিক্ত মেদ জমতে থাকলে দুরারোগ্য এবং জটিল এমন অনেক রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে যায়।

Belly Fat

ওজনের সঙ্গে ক্যানসারের যোগ কোথায়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ২০:৩৫
Share: Save:

কিছু পরিমাণ মেদ শরীরের জন্য উপকারী। কিন্তু ব্যক্তি বিশেষে তার পরিমাণ কত, সে সম্পর্কে ধারণা থাকে না অনেকেরই। এই সমস্যার জন্য হার্টের রোগ হয়। টাইপ ২ ডায়াবিটিস কিংবা রক্তচাপজনিত সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। সাম্প্রতিক একটি গবেষণা আরও একটি ভয়ঙ্কর তথ্য তুলে ধরেছে। সেখানে বলা হয়েছে, স্থূলত্বের সঙ্গে প্রত্যক্ষ ভাবে যোগ রয়েছে ক্যানসারের।

প্রতি ১০ জন ক্যানসার আক্রান্তের মধ্যে ৪ জনের দেহের ওজনই স্বাভাবিকের চেয়ে বেশি। শুধু তাই নয় বিজ্ঞানীরা বলেছেন, স্থূলত্বের সঙ্গে প্রায় ৩০ প্রকার ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। সুইডেনের মালমো শহরের লান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা প্রায় ৪ দশকেরও বেশি সময় ধরে ৪০ লক্ষেরও বেশি মানুষের উপর সমীক্ষা করেছেন। ২০১৬ সালে ক্যানসার সংক্রান্ত একটি গবেষণায় বলা হয়েছিল স্তন, কোলন, কিডনি এবং অগ্ন্যাশয়ের ক্যানসারের সঙ্গে স্থূলত্বের যোগ রয়েছে। ডায়াবিটিস থেকে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলে ক্যানসারের আক্রান্ত হওয়ার ঝুঁকি আরও একধাপ বেড়ে যায়। পরবর্তীকালে দেখা যায়, এই স্থূলত্বের কারণেই মস্তিষ্ক, ঘাড়, গলা, পুরুষাঙ্গের মতো দেহের আরও কয়েকটি গুরুত্বপূর্ণ প্রত্যঙ্গে ক্যানসার ছড়িয়ে পড়ার প্রবণতা দিনে দিনে বাড়ছে।

বিশ্বে প্রতি বছর ২৮ লক্ষেরও বেশি মানুষের স্থূলতা বা শরীরে অতিরিক্ত ওজন হওয়ার জন্য মৃত্যু হয়। শরীরে অতিরিক্ত মেদ জমতে থাকলে দুরারোগ্য এবং জটিল এমন অনেক রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে যায়। চিকিৎসক থেকে পুষ্টিবিদ সকলেই এ বিষয়ে একমত। দেহের উচ্চতা এবং ওজনের উপর প্রত্যেকের ‘বডিমাস ইনডেস্ক’ (বিএমআই) আলাদা হয়। সাধারণত ‘বিএমআই’ ১৮ থেকে ২৫-এর মধ্যে থাকলে তাকে স্বাভাবিক বলেই ধরে নেওয়া হয়। পুষ্টিবিদেরা বলছেন, ওজন বাড়তে থাকলে এই ‘বিএমআই’-ও বাড়তে থাকে। প্রতি ৫ পয়েন্ট বেড়ে যাওয়ার অর্থ ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়তে থাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Obesity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE