Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Grip Strength

জলভর্তি গ্লাস বেশি ক্ষণ ধরে থাকতে পারছেন না? মুঠোর জোর বাড়িয়ে তোলার সহজ উপায় আছে

বয়সের সঙ্গে সঙ্গে স্নায়ুর কার্যক্ষমতা কমতে থাকে। ফলে হাতের জোরও কমতে থাকে। তবে সাধারণ কিছু ব্যায়াম অভ্যাস করলেই মুঠোর জোর ধীরে ধীরে ফিরে আসতে পারে।

How to improve your grip strength

সাধারণ কিছু ব্যায়াম করেই হাতের জোর বাড়িয়ে তোলা যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪১
Share: Save:

চাইলেই সব কিছু হাতের মুঠোয় করে ফেলা যায় না। করবেনই বা কী করে? হাতে তেমন জোরই নেই।

একটা সময়ে পাঁচ-দশ কেজির ব্যাগ বয়ে নিয়ে আসা কোনও ব্যাপার ছিল না। কিন্তু এখন সামান্য জল ভর্তি গ্লাসও বেশি ক্ষণ ধরে থাকতে পারেন না। সাঁড়াশি দিয়ে গরম কড়াই ধরতে গিয়েও প্রায়শই হাত ফস্কে যায়। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় যাকে ‘হ্যান্ড গ্রিপ স্ট্রেন্থ’ বা ‘এইচজিএস’ বলা হয়। বয়সের সঙ্গে সঙ্গে স্নায়ুর কার্যক্ষমতা কমতে থাকে। ফলে হাতের জোরও কমে যায়। তবে সাধারণ কিছু ব্যায়াম অভ্যাস করলেই মুঠোর জোর ধীরে ধীরে ফিরে আসতে পারে।

১) ‘টাওয়েল রিং’:

Towel Wring

ছবি: সংগৃহীত।

জলে ভেজানো তোয়ালে দু’হাত দিয়ে নিঙড়াতে হবে। এক বার ঘড়ির কাঁটার দিকে, এক বার ঘড়ির কাঁটার উল্টো দিকে ধীরে ধীরে হাতের মুঠো ঘোরাতে হবে। পাঁচ বার করে এই পদ্ধতি অভ্যাস করতে হবে।

২) ‘হ্যান্ড ক্লেঞ্চ’:

Hand clenching

ছবি: সংগৃহীত।

হাতের মুঠোয় ধরা যায় এমন মাপের একটি বল নিন। স্পঞ্জের নরম বল হলে ভাল হয়। এ বার হাতের মুঠোয় সেই বলটি রেখে এক বার আঙুল দিয়ে বলে চাপ দিন। তার পর আবার ছেড়ে দিন। এই ব্যায়ামটি অন্তত ৫০ বার করা যেতে পারে।

৩) ‘ডেড হ্যাঙ্গ’:

Dead Hang

ছবি: সংগৃহীত।

মাথার উপর শক্তপোক্ত ধাতব কোনও রড থাকলে তা ধরে ঝুলে থাকতে পারেন। তার পর ধীরে ধীরে শরীরটাকে উপর দিকে তোলার চেষ্টা করতে হবে। শুরুর দিকে ১০ সেকেন্ডের বেশি তা অভ্যাস করা সম্ভব নয়। পরে ৬০ সেকেন্ড পর্যন্ত সময় বৃদ্ধি করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Grip Strength Exercise Wrist Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE