Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Walking Benefits

খাওয়ার পর শুধু আঁচালেই হবে না, স্বাস্থ্যবিধি বাঁচাতে হাঁটতেও হবে! কতটা লাভজনক এই অভ্যাস?

খাওয়াদাওয়ার পর সচল থাকলে শরীরও ভাল থাকে। হজমের গোলমালও একেবারেই হয় না বললে চলে। ভরপেট খাওয়ার পর ১০ মিনিট হাঁটার অভ্যাসে বদলে যেতে পারে জীবন?

খাওয়ার পর হাঁটলে কী সুবিধা হয়?

খাওয়ার পর হাঁটলে কী সুবিধা হয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১২:২৩
Share: Save:

খাওয়ার পর শুধু আঁচালেই হবে না, স্বাস্থ্যবিধি বাঁচাতে হাঁটাচলাও করতে হবে। দিন হোক কিংবা রাত, ভরপেট খেয়ে বেশ কিছু ক্ষণ সচল থাকা জরুরি। তাই খাওয়ার পর অন্তত ১০ মিনিট হাঁটার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। খাওয়াদাওয়ার পর সচল থাকলে শরীরও ভাল থাকে। হজমের গোলমালও একেবারেই হয় না বললে চলে। ভরপেট খাওয়ার পর ১০ মিনিট হাঁটার অভ্যাসে বদলে যেতে পারে জীবন?

১) পাতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, ক্যালোরিযুক্ত খাবার রাখেন? তা হলে কিন্তু হাঁটার বিকল্প আর কিছুই হতে পারে না। পেটের মেদ কমবে এই একটি উপায়েই।

২) ডায়াবিটিসে ভুগছেন যাঁরা, তাঁদেরও খাওয়ার পর নিয়ম করে অন্তত ১০ মিনিট হাঁটা উচিত। কারণ খাওয়ার পর রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, হাঁটলে তা অনেকটাই নিয়ন্ত্রণে আসে।

৩) খাওয়ার পর ১০ মিনিট হাঁটলে উচ্চ রক্তচাপের মাত্রাও কমে। রক্তচাপের সমস্যায় যাঁরা ভুগছেন, খাওয়ার পর হাঁটাহাঁটি করলে সুস্থ থাকা সম্ভব। অনেক সময়ে নিয়ম করে হাঁটার অভ্যাসেও রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে চলে আসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Walking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE