Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Unhealthy Food

সর্ষের মধ্যেই ভূত! স্বাস্থ্যকর মনে হলেও কোন খাবারগুলি আদতে বিপজ্জনক? জেনে রাখুন

কিছু খাবার আছে যেগুলি আপাতদৃষ্টিতে স্বাস্থ্যকর বলে মনে হলেও, আসলে শরীরের পক্ষে তা ভাল নয়। এমন ছদ্মবেশী খাবার চিনে রাখা জরুরি।

স্বাস্থ্যকর মনে হলেও, আসলে যেগুলি নয়।

স্বাস্থ্যকর মনে হলেও, আসলে যেগুলি নয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৪:৫০
Share: Save:

ফিট থাকতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার বিকল্প নেই। তবে স্বাস্থ্যকর খাবারের তালিকা কম দীর্ঘ নয়। কোনটি ছেড়ে কোন খাবারটি খাবেন, সেটা বাছাই করা একটা কঠিন বিষয়। তবে সর্ষের মধ্যে ভূত যেমন থাকে, এ ক্ষেত্রেও তার ব্যতিক্রম নেই। কিছু খাবার আছে যেগুলি আপাতদৃষ্টিতে স্বাস্থ্যকর বলে মনে হলেও, আসলে শরীরের পক্ষে তা ভাল নয়। এমন ছদ্মবেশী খাবার চিনে রাখা জরুরি।

ব্রাউন ব্রেড

রোগা হবেন বলে অনেকেই সকালের জলখাবারে ব্রাউন ব্রেড খান। তবে বেশ কিছু সংস্থার ব্রাউন ব্রেডে ময়দা মেশানো থাকে। বাদামি রং থাকার সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যায় না। রোজ ময়দা আর কৃত্রিম রং শরীরে গেলে রোগবালাইয়ের ঝুঁকি বাড়ে।

প্রোটিন বার

শরীরের প্রোটিনের পরিমাণ পর্যাপ্ত না হলে ওজন কমানো মুশকিল হয়ে পড়ে। তাই অনেকেই প্রোটিন বার খান। তবে প্রোটিন বার মানেই যে শরীরের জন্য উপকারী, এমন নয়। অনেক সময় প্রোটিন বারে চিনি, ফ্যাট, কৃত্রিম নানা উপকরণ থাকে। যেগুলি শরীরের পক্ষে ভাল নয়।

ফ্রুট জুস

প্যাকেটবন্দি ফলের রস কিনে রেখেছেন। মাঝেমাঝে সেই ফলের রসে চুমুক দিচ্ছেন। তাতে ওজন না কমে বরং বেড়ে যেতে পারে। ফলের রসে অনেক সময় আলাদা করে চিনি মেশানো থাকে। তা ছাড়া গোটা ফলে ফাইবার থাকে, ফলের রস তা থাকে না।

স্মুদি

খিদে পেলেই এগরোল, মোগলাইয়ের বদলে অর্ডার করছেন স্মুদি। স্বাস্থ্যকর খাবার খাচ্ছেন ভেবে মনও ফুরফুরে। সত্যিই কি স্মুদি স্বাস্থ্যকর? স্মুদিতে আলাদা করে চিনি মেশানো থাকে। শরীরে যে চিনি যাচ্ছে, তা একেবারেই স্বাস্থ্যকর বিষয় নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Weight Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE