Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
BIS Recruitment 2024

কেন্দ্রীয় সংস্থা ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসে ৩৯০টি শূন্যপদে কর্মখালি, নিয়োগ কোন কোন পদে?

পদ অনুযায়ী, বেতনক্রম হবে মাসে ১৯,৯০০-৬৩,২০০ টাকা থেকে শুরু করে সর্বাধিক ৫৬,১০০-১,৭৭,৫০০ টাকা।

Bureau of Indian Standards

ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস)। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৭
Share: Save:

কেন্দ্রের উপভোক্তা বিষয়ক মন্ত্রকের অধীনস্থ সংস্থা ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস)-এ একাধিক শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি এই মর্মে নিয়োগ-বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সংস্থার তরফে। তাতে জানানো হয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলে নিযুক্তদের পোস্টিং দেওয়া হবে। সংস্থার বিভিন্ন বিভাগে নিযুক্তদের কাজের সুযোগ মিলবে। এর জন্য অনলাইনেই আগ্রহীদের থেকে আবেদন গ্রহণ করা হবে। সোমবার থেকেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

সংস্থায় নিয়োগ হবে অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর (অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ফিন্যান্স), অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর (মার্কেটিং অ্যান্ড কনজিউমার অ্যাফেয়ার্স), অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর (হিন্দি), পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট , অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার, অ্যাসিস্ট্যান্ট (কম্পিউটার এডেড ডিজ়াইন), স্টেনোগ্রাফার, সিনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট, জুনিয়র সেক্রেটরিয়েট অ্যাসিস্ট্যান্ট , টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট (ল্যাবরেটরি), সিনিয়র টেকনিশিয়ান এবং টেকনিশিয়ান পদে। মোট শূন্যপদের সংখ্যা ৩৯০। বিভিন্ন পদে আবেদনকারীদের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ধার্য করা হয়েছে ২৭/ ৩০/ ৩৫ বছর। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। পদ অনুযায়ী, বেতনক্রম হবে মাসে ১৯,৯০০-৬৩,২০০ টাকা থেকে শুরু করে সর্বাধিক ৫৬,১০০-১,৭৭,৫০০ টাকা।

আবেদনকারীদের বিজ্ঞান বা ইঞ্জিনিয়ারিংয়ের যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। এমনকি যাঁদের মার্কেটিং/ সেলস, রিটেল ম্যানেজমেন্ট, লজিস্টিক্স অ্যান্ড সাপ্লাই ম্যানেজমেন্ট এবং অপারেশন্স ম্যানেজমেন্টে এমবিএ বা সমতুল ডিগ্রি রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকা জরুরি। পাশাপাশি, মার্কেটিং বা সমগোত্রীয় ক্ষেত্রে দু’বছরের পেশাদারি অভিজ্ঞতাও থাকতে হবে।

বিভিন্ন পদে অনলাইন পরীক্ষা, স্কিল টেস্ট অথবা ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে কর্মী নিয়োগ করা হবে। আগামী নভেম্বর মাসে অনলাইন পরীক্ষার আয়োজন করা হবে দেশের বিভিন্ন শহরের পরীক্ষাকেন্দ্রে। সেই তালিকায় রয়েছে কলকাতাও।

আগ্রহীদের এর জন্য সংস্থার ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন করতে হবে। পদ অনুযায়ী, আবেদনমূল্য ধার্য করা হয়েছে ৫০০ বা ৮০০ টাকা। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য ছাড় থাকবে। আগামী ৩০ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। এই বিষয়ে আরও জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE