Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
CU Admission 2024

কলকাতা বিশ্ববিদ্যালয়ে রেডিয়ো ফিজ়িক্স ও ইলেক্ট্রনিক্সে পিএইচডি-র রেজিস্ট্রেশন শুরু

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে লিখিত পরীক্ষার আয়োজন করা হবে আগামী ১ অক্টোবর।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৩৬
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের রাসবিহারী শিক্ষা প্রাঙ্গণ (রাজাবাজার সায়েন্স কলেজ)-এ একটি বিভাগে পিএইচডি-র ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। তাতে জানানো হয়েছে, চলতি বছরের জন্য সংশ্লিষ্ট বিভাগে পিএইচডি-তে ভর্তির আয়োজন করা হচ্ছে। এর জন্য আগ্রহীদের থেকে শুধুমাত্র অফলাইনেই আবেদনপত্র জমা নেওয়া হবে। যে প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেডিয়ো ফিজ়িক্স অ্যান্ড ইলেক্ট্রনিক্স বিভাগে পিএইচডি-র জন্য এই ভর্তি প্রক্রিয়া আয়োজন করা হবে। সংশ্লিষ্ট বিভাগে সর্বাধিক ৩১টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর মধ্যে কিছু আসন রাজ্য সরকারি আইন মোতাবেক সংরক্ষিত রাখা হবে।

সংশ্লিষ্ট বিভাগে ভর্তির জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে দু’টি পরীক্ষার ভিত্তিতেই। তবে যাঁরা ইউজিসি নেট/ সিএসআইআর নেট/ সেট/ স্লেট/ গেট উত্তীর্ণ বা জাতীয় স্তরের কোনও ফেলোশিপ প্রাপক বা যাঁদের সংশ্লিষ্ট বিষয়ে এমই বা এমটেক ডিগ্রি রয়েছে, তাঁদের শুধু ইন্টারভিউ দিলেই চলবে। কোনও লিখিত পরীক্ষা দিতে হবে না।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে লিখিত পরীক্ষার আয়োজন করা হবে আগামী ১ অক্টোবর। পরীক্ষা চলবে এক ঘণ্টা ধরে। প্রশ্ন হবে এমসিকিউ-ধর্মী। এর পর ইন্টারভিউয়ের আয়োজন করা হবে আগামী ২২ অক্টোবর।

পিএইচডি-তে আবেদনের জন্য ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন)-র নির্ধারিত নিয়ম মেনেই যোগ্যতামান স্থির করা হয়েছে। এর জন্য আগ্রহীদের প্রথমে মূল বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে আবেদনপত্র ডাউনলোড করে তা পূরণ করতে হবে। এর পর বিশ্ববিদ্যালয়ের ক্যাশ কাউন্টারে আবেদনমূল্য বাবদ ১০০ টাকার চালান জমা দিতে হবে। এর পর আবেদনপত্র, আবেদনমূল্যের রসিদ বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় দফতরে জমা দিতে হবে। আগামী ২৪ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE