Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Gour Banga University Admission 2024

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে একাধিক বিষয়ে স্নাতকোত্তরের সুযোগ, শুরু ভর্তি প্রক্রিয়া

সমস্ত কোর্সেই স্নাতকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Gour Banga University

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১৮
Share: Save:

মালদহের গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তাতে জানানো হয়েছে, ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের তরফে এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কোর্সে ভর্তির জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের কোর্সগুলি সিবিসিএস পাঠ্যক্রম মেনেই পড়ানো হবে। সমস্ত কোর্সের মেয়াদ দু’বছর যা চারটি সিমেস্টারে বিভক্ত। বিশ্ববিদ্যালয়ে যে সমস্ত বিষয়ে স্নাতকোত্তরের সুযোগ রয়েছে, সেগুলি হল— আরবি, বাংলা, উদ্ভিদবিদ্যা, বাণিজ্য, রসায়ন, কম্পিউটার সায়েন্স, অর্থনীতি, এডুকেশন, ইংরেজি, ফুড অ্যান্ড নিউট্রিশন, ভূগোল, ইতিহাস, আইন (এলএলএম), লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, মাস কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজ়ম, গণিত, দর্শন, পদার্থবিদ্যা, ফিজ়িওলজি, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত, সমাজবিদ্যা এবং প্রাণীবিদ্যা। এর মধ্যে আরবি, বাংলা, এডুকেশন, ইংরেজি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত এবং সমাজবিদ্যা বিভাগের প্রতিটিতেই রয়েছে সর্বাধিক সংখ্যক আসন, ১২২টি করে।

এর মধ্যে বাংলা বিভাগে স্নাতকোত্তরের জন্য আবেদন জানতে পড়ুয়াদের বাংলায় স্নাতকোত্তীর্ণ হতে হবে। বিভিন্ন বিভাগে ভর্তির আবেদন জানাতে যোগ্যতার ভিন্ন মাপকাঠি ধার্য করা হয়েছে, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ উল্লেখ করা হয়েছে। সমস্ত কোর্সেই স্নাতকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। পড়ুয়ারা একাধিক বিষয়ে ভর্তির আবেদন জানাতে হবে। আবেদনের জন্য কোনও অর্থমূল্য জমা দিতে হবে না। আগামী ১৭ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। এর পর মেধাতালিকা প্রকাশ করা হবে ১৮ সেপ্টেম্বর। বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হবে ৩ অক্টোবর থেকে। এই বিষয়ে বাকি তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE