Advertisement
Back to
Lok sabha election result 2024

বিজেপি ‘নির্ভরশীল’ হতেই টান টান রাজধানী, সদাই রহস্যময় নীতীশের সঙ্গে এক বিমানে ‘শত্রু’ তেজস্বী

লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে মঙ্গলবার। ২০১৪ এবং ২০১৯-এর মতো এ বার আর সংসদের নিম্নকক্ষে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল বিজেপি। তবে জোট হিসাবে গরিষ্ঠতা রয়েছে এনডিএর।

একই বিমানে পর পর দু’টি আসনে বসে নীতীশ কুমার এবং তেজস্বী যাদব।

একই বিমানে পর পর দু’টি আসনে বসে নীতীশ কুমার এবং তেজস্বী যাদব। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ১২:২২
Share: Save:

লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে মঙ্গলবার। ২০১৪ এবং ২০১৯-এর মতো এ বার আর সংসদের নিম্নকক্ষে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল বিজেপি। তবে জোট হিসাবে গরিষ্ঠতা রয়েছে এনডিএর। এই আবহেই নিজেদের ঘাঁটি আরও শক্ত করতে বুধবার দিল্লিতে বৈঠকে বসছে এনডিএ এবং বিরোধী জোট ‘ইন্ডিয়া’র শরিকেরা। এই বৈঠক নিয়ে ইতিমধ্যেই জল্পনা তৈরি হয়েছে দেশের রাজনৈতিক মহলে। এই জল্পনা আরও বৃদ্ধি পেয়েছে বুধবার সকালে। ঘটনাচক্রে, একই বিমানে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন আরজেডি নেতা তেজস্বী যাদব এবং জেডিইউ প্রধান নীতীশ কুমার। বিমানে তাঁদের আসনও একেবারে পর পর। যদিও, তাঁরা আলাদা আলাদা দু’টি বৈঠকে যোগ দিতে দিল্লি যাচ্ছেন। নীতীশ দিল্লি যাচ্ছেন এনডিএ শরিকদলগুলির সঙ্গে বৈঠক করতে। তেজস্বী বৈঠকে বসবেন ‘ইন্ডিয়া’র শরিকদের সঙ্গে। তবে বিহার থেকে একই বিমানে চেপে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন তাঁরা।

২০২৪-এর লোকসভা নির্বাচনে এনডিএ মোট ২৯২টি আসন জিতেছে। তার মধ্যে বিজেপি পেয়েছে ২৪০টি আসন। অন্য দিকে, বিজেপি বিরোধী জোট পেয়েছে ২৩৩টি আসন। উল্লেখযোগ্য ভাবে আসনসংখ্যা বৃদ্ধি পেয়েছে কংগ্রেসের। লোকসভা আসনের সংখ্যার হিসাব বলছে, সব কিছু ঠিক থাকলে কেন্দ্রে সরকার গড়বে এনডিএ।

উল্লেখ্য, নীতীশের রাজনৈতিক ইতিহাস বলছে তিনি বার বার জোট বদলেছেন। জানুয়ারি মাসেই জোট ‘ইন্ডিয়া’ ছেড়ে এনডিএতে যোগ দিয়েছেন তিনি। তার পর থেকে এনডিএতেই রয়েছেন। অন্য দিকে, তেজস্বী শত্রু জোটের শরিক। এই আবহেই একই বিমানে চড়ে তাঁদের দিল্লিযাত্রাকে কেন্দ্র করে জল্পনা তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। ৪০ আসনের বিহারে নীতীশের জেডিইউ এবং বিজেপি— উভয় জোটসঙ্গীই ১২টি করে আসন পেয়েছেন। আরজেডি পেয়েছে ৪টি আসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE