Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Amritpal Singh

জেলবন্দি খলিস্তানপন্থী অমৃতপাল সিংহের সাংসদ পদ খারিজের আবেদনে সাড়া দিল না সুপ্রিম কোর্ট

আবেদনকারী পক্ষের দাবি, ভারতীয় সংবিধানের ৮৪ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী সংসদের সদস্য হওয়ার যোগ্য নন অমৃতপাল। কারণ, অমৃতপাল প্রকাশ্যে বলেছিলেন ভারতের সংবিধানের প্রতি তাঁর আনুগত্য নেই।

অমৃতপাল সিংহ।

অমৃতপাল সিংহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৩:১৬
Share: Save:

ভারত-বিরোধী কার্যকলাপের অভিযোগে জাতীয় সুরক্ষা আইনে (এনএসএ) ধৃত খলিস্তানপন্থী নেতা অমৃতপাল সিংহের লোকসভার সাংসদ হিসাবে নির্বাচনকে চ্যালেঞ্জ জানিয়ে দায়ের হওয়া মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার বিচারপতি বিআর গাভাই এবং কেভি বিশ্বনাথনের বেঞ্চ আবেদনকারী পক্ষকে এ বিষয়ে নির্বাচনী পিটিশন বেঞ্চের দ্বারস্থ হওয়ার পরামর্শ দিয়েছে।

আবেদনকারী পক্ষের দাবি, ভারতীয় সংবিধানের ৮৪ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী সংসদের সদস্য হওয়ার যোগ্য নন অমৃতপাল। কারণ, অমৃতপাল প্রকাশ্যে বলেছিলেন ভারতের সংবিধানের প্রতি তাঁর আনুগত্য নেই। প্রসঙ্গত, পঞ্জাবের খাদুর সাহিব লোকসভা কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হিসাবে গত ১০ মে মনোনয়নপত্র দাখিল করেছিলেন অমৃতপাল। সে সময়ও তাঁর বিরুদ্ধে একই অভিযোগ উঠেছিল। তার পর তাঁর সেই মনোনয়নপত্র যাচাই করে কমিশন জানিয়ে দেয়, মনোনয়নে কোনও ত্রুটি নেই।

পঞ্জাবের বিচ্ছিন্নতাবাদী খলিস্তানি নেতা অমৃতপাল গত বছর ১৮ মার্চ থেকে ফেরার ছিলেন। ‘ওয়ারিশ পঞ্জাব দে’ সংগঠনের নেতা অমৃতপাল ওই দিন তাঁর সঙ্গীদের নিয়ে হামলা চালান অমৃতসরের কাছে অঞ্জলা থানার লকআপে। সেখান থেকে নিজের সঙ্গীদের উদ্ধার করতেই শ’খানেক অনুগামীকে নিয়ে চড়াও হয়েছিলেন তিনি। তার পর থেকে দীর্ঘ দিন পুলিশের সঙ্গে কার্যত লুকোচুরি খেলছিলেন তিনি। অবশেষে গত বছর ২৩ এপ্রিল পঞ্জাবের মোগা থেকে গ্রেফতার করা হয় অমৃতপালকে। গ্রেফতারির পরই অমৃতপালকে অসমের ডিব্রুগড় কেন্দ্রীয় জেলে পাঠানো হয়। অসমের জেলে থেকেই লোকসভা নির্বাচনে খাদুর সাহিব আসনে কংগ্রেসের কুলবীর সিংহ জিরাকে ১ লক্ষ ৯৭ হাজার ১২০ ভোটে হারিয়ে দেন অমৃতপাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE