Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Rahul Gandhi

রায়বরেলী এবং ওয়েনাড়ে লড়তে কত টাকা রাহুলকে? কোন প্রার্থী সবচেয়ে বেশি পেয়েছেন? জানাল কংগ্রেস

এআইসিসির দেওয়া তথ্য জানাচ্ছে, এ বারের লোকসভা ভোটে দলের তরফে রাহুলের চেয়ে বেশি টাকা পেয়েছিলেন মাত্র এক জন প্রার্থী। তবে রাহুলের মতো জয়ী হতে পারেননি তিনি।

রাহুল গান্ধী।

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৬:১২
Share: Save:

এ বারের লোকসভা ভোটে লড়ার জন্য কংগ্রেসের তরফে মোট এক কোটি ৪০ লক্ষ টাকা দেওয়া হয়েছিল রাহুল গান্ধীকে। এআইসিসির তরফে বুধবার এ কথা জানানো হয়েছে। এ বার উত্তরপ্রদেশের রায়বরেলী এবং কেরলের ওয়েনাড় আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন রাহুল। অর্থাৎ, দলের তরফে কেন্দ্রপিছু ৭০ লক্ষ টাকা করে পেয়েছিলেন তিনি।

এআইসিসির দেওয়া তথ্য জানাচ্ছে, এ বারের লোকসভা ভোটে দলের তরফে রাহুলের চেয়ে বেশি টাকা পেয়েছিলেন এক মাত্র হিমাচল প্রদেশের মন্ডীর প্রার্থী বিক্রমাদিত্য সিংহ। প্রায় ৮৭ লক্ষ টাকা। যদিও বিজেপি প্রার্থী, বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউতের কাছে হেরে যান তিনি। রাহুল অবশ্য দু’টি কেন্দ্রেই জেতেন। রায়বরেলীতে এ বার জয়ের ব্যবধানে নজির গড়েন তিনি। এই আসনে ২০১৯ সাল পর্যন্ত সাংসদ ছিলেন সনিয়া। তারও আগে রায়বরেলী থেকে কংগ্রেসের সাংসদ ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী।

উত্তরপ্রদেশে কংগ্রেসের ওই পুরনো গড়ে রাহুল এ বছর পেয়েছেন মা সনিয়ার চেয়েও বেশি ভোট। বিজেপির প্রার্থীকে হারিয়েছেন প্রায় চার লক্ষ ভোটে। ২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরপ্রদেশের অমেঠী থেকে হেরে গেলেও কেরলের ওয়েনাড় জিতিয়েছিল রাহুলকে। এ বার কেরলের ওই কেন্দ্রের রাহুলের জয়ের ব্যবধান ছিল তিন লক্ষ ৬৪ হাজার। তবে শেষ পর্যন্ত রায়বরেলী রেখে ওয়েনাড়ের সাংসদ পদে ইস্তফা দিয়েছেন লোকসভার বিরোধী দলনেতা। কংগ্রেসের তরফে ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে সেখানে উপনির্বাচনে প্রার্থী হবেন প্রিয়ঙ্কা বঢরা গান্ধী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE