Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
WB SET 2024

রাজ্যের সরকারি কলেজে অধ্যাপক হতে চান? বৃদ্ধি হয়েছে সেট-এর আবেদন প্রক্রিয়ার দিনক্ষণ

এ রাজ্যে ২৬তম স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট) নেওয়া হবে ১৫ ডিসেম্বর ২০২৪। রাজ্যের সরকারি কলেজগুলিতে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে নিয়োগের জন্য এই পরীক্ষা নেওয়া হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১১
Share: Save:

স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট) বা রাজ্য অধীনস্থ সরকারি কলেজে অধ্যাপনা করার প্রবেশিকা পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে অগস্ট মাসেই। তবে এই প্রক্রিয়া শেষ হওয়ার কথা ছিল অগস্টের ৩১ তারিখে। যদিও ওয়েস্ট বেঙ্গল কলেজ সার্ভিস কমিশনের তরফে আবেদন প্রক্রিয়ার দিনক্ষণ বৃদ্ধি করা হয়েছে। বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে তাঁদের ওয়েবসাইটে।

পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের বিজ্ঞপ্তি অনুযায়ী আগ্রহী প্রার্থীদের কাছে এখনও রয়েছে আবেদনের সুযোগ। এ রাজ্যে ২৬তম সেট নেওয়া হবে ১৫ ডিসেম্বর ২০২৪। রাজ্যের সরকারি কলেজগুলিতে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে নিয়োগের জন্য এই পরীক্ষা নেওয়া হয়। বাংলা, ইংরেজি, রাস্ট্রবিজ্ঞান, ভৌতবিজ্ঞান-সহ মোট ৩৩টি বিষয়ে দু’টি সেশনে দু’টি পেপারে পরীক্ষা চলবে। প্রথম সেশনের পরীক্ষা এক ঘণ্টা এবং দ্বিতীয় সেশনের পরীক্ষা দু'ঘণ্টার মধ্যে সম্পন্ন হবে। প্রথম পেপারে ১০০ এবং দ্বিতীয় পেপারে ২০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। রাজ্য জুড়ে সব জেলায় পরীক্ষা হবে। আবেদনের জন্য সংশ্লিষ্ট বিষয়ে নূন্যতম ৫৫ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর উত্তীর্ণ হওয়া প্রয়োজন। প্রবেশিকা পরীক্ষায় ৪০ শতাংশের বেশি নম্বর পেলেই অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হওয়ার যোগ্যতা পাবেন প্রার্থীরা।

কী ভাবে আবেদন করবেন?

প্রথমে পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি, অসংরক্ষিত প্রার্থীদের ১,৩০০ টাকা, তফসিলি জাতি ও জনজাতিভুক্ত প্রার্থী এবং তৃতীয় লিঙ্গের আবেদনকারীদের ৩২৫ টাকা এবং অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত ব্যক্তিকে ৬৫০ টাকা জমা দিতে হবে আবেদনমূল্য হিসাবে। ১০ সেপ্টেম্বর মধ্যরাত পর্যন্ত আবেদন করতে পারবেন আগ্রহীরা।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য ও শর্তাবলি জানতে পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE