Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
VU Recruitment 2024

বিদেশি ভাষায় পারদর্শী? শিক্ষকতার সুযোগ রাজ্যের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে

‘সেন্টার ফর মর্ডান ইউরোপিয়ন ল্যাঙ্গুয়েজেস, লিটারেচার অ্যান্ড কালচার স্টাডিজ়’, বিশ্বভারতীর ভাষা ভবনের তরফে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। রুশ, ইতালিয়ান, জার্মান, ফরাসি ভাষায় রয়েছে শিক্ষকতার সুযোগ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪৩
Share: Save:

বাংলা, ইংরেজি অথবা হিন্দির বাইরে ভিন দেশের ভাষাতেও পারদর্শী? আপনার চাকরির সুযোগ রয়েছে। এ রাজ্যের কেন্দ্রীয় শিক্ষাপ্রতিষ্ঠান বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

‘সেন্টার ফর মর্ডান ইউরোপিয়ন ল্যাঙ্গুয়েজেস, লিটরেচার অ্যান্ড কালচার স্টাডিজ়’, বিশ্বভারতীর ভাষা ভবনের তরফে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তিটি। রুশ, ইতালিয়ান, জার্মান, ফরাসি ভাষায় রয়েছে শিক্ষকতার সুযোগ।

প্রতিটি বিভাগে এক জন করে নিয়োগ করা হবে। তবে মাসিক বেতন নয়, লেকচার পিছু টাকা দেওয়া হবে নিযুক্তদের। প্রতিটি লেকচারের জন্য মিলবে ১৫০০ টাকা। এ ভাবে সর্বোচ্চ মাসিক ৫০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন।

চুক্তির ভিত্তিতে প্রথমে কাজের মেয়াদ থাকবে এক বছরের। প্রয়োজন অনুযায়ী এই মেয়াদ বৃদ্ধি হতে পারে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিভাগে ৫৫ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর যোগ্যতা থাকতে হবে। যদি সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি থাকে, তা হলে অগ্রাধিকার দেওয়া হবে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

কী ভাবে আবেদন করবেন?

আগ্রহীরা বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘কেরিয়ার’ বিভাগে গেলে বিজ্ঞপ্তিটি দেখতে পাবেন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে ৩০ অগস্ট। ওই দিন থেকে আগামী তিন সপ্তাহের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। এই সংক্রান্ত তথ্য এবং শর্তাবলি বিশদ জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Job Vacancy Teacher Recruitment 2024 viswabharti
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE