Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Park for disabled

বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের জন্য নিউ টাউনে পার্ক, ব্যবস্থা প্রবীণদের জন্যও

বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের জন্য অ্যাকশন এরিয়া ১ পার্কটি ইতিমধ্যেই বেশ জনপ্রিয়তা লাভ করেছে। এখানে শুধু জয় রাইড নয়, হাতেকলমে শিক্ষার অনেক উপকরণ রয়েছে।

সংগৃহীত চিত্র।

অরুণাভ ঘোষ
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৮:৫৪
Share: Save:

যে সমস্ত শিশু বা কিশোরবয়সিরা সমাজের চোখে স্পেশাল বা বিশেষ ভাবে সক্ষম, এ বার তাদের জন্য আলাদা করে গড়ে উঠছে পার্ক। নিউ টাউনে দু’টি আলাদা জায়গায় ওই পার্ক তৈরি হচ্ছে নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি ওয়েস্ট বেঙ্গল (এনকেডিএ) বা পূর্বতন হিডকোর উদ্যোগে। তার মধ্যে অ্যাকশন এরিয়া ১ পার্কটি ইতিমধ্যেই সম্পূর্ণরূপে তৈরি হয়ে গিয়েছে। যা প্রবীণ ও বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের আকর্ষিত করেছে।

কলকাতার উপকণ্ঠে নিউ টাউন এক পরিকল্পিত একটি শহরাঞ্চল। সেখানে শুধু ছোটদের জন্য নয়, শরীরচর্চা, অবসর যাপন, এবং বিশেষত বয়স্কদের জন্য একাধিক পার্ক তৈরি করা হয়েছে। বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের জন্য অ্যাকশন এরিয়া ১ পার্কটি ইতিমধ্যেই বেশ জনপ্রিয়তা লাভ করেছে। এখানে শুধু জয় রাইড নয়, হাতে কলমে শিক্ষার অনেক উপকরণ রয়েছে।

এনকেডিএ-র এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, “আনন্দমেলা নামে এই পার্কটি শুধুমাত্র বিশেষ ভাবে সক্ষমদের জন্যই নয়। প্রবীণদের জন্যও এই পার্কে বিশেষ ব্যবস্থা রয়েছে। তাই এই পার্কের নাম দেওয়া হয়েছে ‘ইনক্লুসিভ পার্ক’।"

পার্কের ঢোকার মুখেই ব্রেলে লেখা বিভিন্ন শব্দ ও বর্ণ। পার্কের ভিতরেও প্যানেল করে দিক নির্দেশ বা অন্যান্য বার্তা দিতে এই ব্রেল ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়েছে, যাতে দৃষ্টিহীনদের কোথায় কী আছে, বুঝতে অসুবিধা না হয়। রয়েছে বিশেষ রাস্তার ব্যবস্থা, যেখানে বিশেষ লাঠির মাধ্যমে বোঝা যাবে কোন দিকে কী আছে।

পার্কের মধ্যে বেশ কয়েকটি জায়গায় লাল ও সাদা বালি রাখা রয়েছে, যাতে স্পর্শ করেই তার পার্থক্য বোঝা যায়। পাশাপাশি, পার্কের একটি অংশে ল্যান্ডস্কেপিং করে সমতল ও বন্ধুর ভূপ্রকৃতির ফারাক বোঝানো রয়েছে। ক্লাইম্বিংয়ের ব্যবস্থাও রয়েছে। দোলনার সঙ্গে চেয়ারও বিশেষ ভাবে তৈরি। যাতে বিশেষ ভাবে সক্ষম শিশুদের কোনও সমস্যা না হয়। এ ছাড়াও এই পার্কে প্রবীণদের জন্য আলাদা করে বসার জায়গা তৈরি করা আছে।

একই কারণে বিশেষ কক্ষও তৈরি করা হবে বলে জানানো হয়েছে এনকেডিএর তরফে। সেখানে এনজিওগুলির সাহায্যে বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের পরিবারের সদস্যদের কাউন্সেলিং ও কোথায় এই ধরনের বাচ্চাদের চিকিৎসা, পড়াশোনা সঠিক ভাবে করানো যেতে পারে, সে সম্পর্কে ধারণা দেওয়া হবে।

প্রথম পার্কের সঙ্গেই দ্বিতীয় পার্কের পরিকল্পনা করা হয়েছিল অ্যাকশন এরিয়া ২-তে। কিন্তু তার কাজ এখনও পর্যন্ত সম্পূর্ণ হয়নি। এ বছরের শেষে সেই কাজ সম্পূর্ণ হয়ে যাবে বলে জানাচ্ছে কর্তৃপক্ষ। দ্বিতীয় পার্কটির নামকরণ করা হয়েছে সেনসরি পার্ক । বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের মনোরঞ্জন ও খেলাধুলার জন্য থাকছে আটটি বিশেষ গ্যালারি। এই প্রত্যেকটি গ্যালারিতে থাকবেন বিশেষজ্ঞরা। বিশেষ গেমিংয়েরও ব্যবস্থা থাকছে। ইতিমধ্যে রাজ্য স্পেশাল এডুকেশন দফতরের সঙ্গে কথাও বলেছেন এনকেডিএ কর্তৃপক্ষ। বিশেষ মতামত নেওয়া হচ্ছে শিক্ষা দফতরের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

park Disabled
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE