Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
WB SET Exeam 2024

নেট থেকে শিক্ষা, প্রশ্নপত্রের সুরক্ষায় এ বার সেট-এ ডিজিটাল লকার

গত ১০ বছরে কলেজ সার্ভিস কমিশন সার্বিক ভাবে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর এবং লাইব্রেরিয়ান নিয়োগের অনুমোদন পত্র দিয়েছে ৮,৬৫০ জনকে। অতিমারি পরবর্তী পর্যায়ে সেট উত্তীর্ণ হয়েছে ১৪ হাজারেরও বেশি পরীক্ষার্থী।

সংগৃহীত চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ২১:২৯
Share: Save:

ইউজিসি ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) বাতিলের বিতর্কের মধ্যেই রাজ্যে ডিসেম্বর মাসে আয়োজিত হতে চলেছে ২৬তম স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট)। পরীক্ষা কেন্দ্রে নিরাপত্তা ব্যবস্থা থেকে শুরু করে প্রশ্নপত্রের নিরাপত্তায় থাকছে একাধিক প্রযুক্তিগত পদক্ষেপ। যার অন্যতম প্রশ্নপত্র রাখার ডিজিটাল লকার। চলতি বছরের শেষে ১৫ ডিসেম্বর সেট আয়োজন করা হচ্ছে কলেজ সার্ভিস কমিশনের তরফ থেকে।

গত ১০ বছরে কলেজ সার্ভিস কমিশন সার্বিক ভাবে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর এবং লাইব্রেরিয়ান নিয়োগের অনুমোদন পত্র দিয়েছে ৮,৬৫০ জনকে। অতিমারি পরবর্তী পর্যায়ে সেট উত্তীর্ণ হয়েছেন ১৪ হাজারেরও বেশি পরীক্ষার্থী। ২০২১ সালে সেট পাশ করেছেন ৪,৭৯৪ জন। ২০২২ এবং ২৩ সালে পাশ করেছেন ৪,৯৩১ ও ৪,৪২৮ জন।

কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যান দীপক কর বলেন, “সম্প্রতি ইউজিসি নেট পরীক্ষায় প্রশ্নপত্র নিয়ে বিভ্রান্তি হওয়ার পরে আমরা পরীক্ষা ব্যবস্থা ও প্রশ্নপত্র নিয়ে বিশেষ ভাবে সতর্কতা অবলম্বন করছি। একাধিক আধুনিক প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে পরীক্ষা ব্যবস্থা সুষ্ঠু ভাবে পরিচালনার জন্য। যাতে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় গোপন তথ্য সুরক্ষিত থাকে।”

সুরক্ষার জন্য জিপিএস ট্র‍্যাকিং-এর পাশাপাশি যে বাক্সে করে প্রশ্নপত্র যাবে তাতে লাগানো থাকবে ডিজিটাল লক। আর সর্বোপরি উচ্চ মাধ্যমিকের মতো প্রশ্নপত্রে থাকছে কিউআর কোড। ফলে প্রশ্ন ফাঁস করার চেষ্টা হলে তা সহজেই ধরে ফেলতে পারবে কলেজ সার্ভিস কমিশন। এ ছাড়াও সুরক্ষার স্বার্থে একাধিক পদক্ষেপ গ্রহণ করছে কলেজ সার্ভিস কমিশন।

রাজ্যে জুড়ে ১০০-র বেশি কলেজ ও বিশ্ববিদ্যালয় সেট পরীক্ষা কেন্দ্র হিসেবে নির্বাচিত করা হয়েছে। ৩৩টি বিষয়ে পরীক্ষা গ্রহণ করা হবে। গত পাঁচ বছরে বেশ কিছু নতুন বিষয় যুক্ত হয়েছে সেট-এ। তালিকায় রয়েছে সাঁওতালি, উর্দু, নেপালি, জার্নালিজম, জিওলজি, এনভারমেন্টাল সায়েন্স এবং বিজনেস ম্যানেজমেন্ট।

সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত দু’টি ভাগে লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। প্রথমে হবে জেনারেল বিষয়ের উপর পরীক্ষা। যা চলবে সাড়ে ১১টা পর্যন্ত। তার পরে দুপুর ১২টা থেকে ২টো পর্যন্ত বিষয়ভিত্তিক পরীক্ষা গ্রহণ করা হবে। জেনারেল বিষয়ে মোট ১০০ নম্বরে প্রশ্ন হবে। আর বিষয়ভিত্তিক পরীক্ষায় থাকবে ২০০ নম্বর।

এই পরীক্ষার জন্য ১ অগস্ট থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে, যা শেষ হবে ৩১ অগস্ট। আবেদন পত্রের ত্রুটি সংশোধনের জন্য ৯ সেপ্টেম্বর থেকে ১১ই সেপ্টেম্বর পর্যন্ত পোর্টাল খোলা থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

wb SET
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE