Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
CAT 2024

আইআইএম কলকাতার তরফে ক্যাটের বিজ্ঞপ্তি প্রকাশ, রেজিস্ট্রেশন শুরু ১ অগস্ট থেকে

চলতি বছরে আগামী ২৪ নভেম্বর ক্যাট-এর আয়োজন করা হবে। মোট তিনটি পর্বে এই কম্পিউটার নির্ভর বা কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি)-এর আয়োজন করা হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৭:১৪
Share: Save:

দেশের বিভিন্ন নামী শিক্ষা প্রতিষ্ঠানে মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) কোর্সে ভর্তির জন্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা কমন অ্যাডমিশন টেস্ট (ক্যাট)। চলতি বছরের ক্যাট আয়োজনের দায়িত্বে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম), কলকাতা। রবিবার এই মর্মে প্রতিষ্ঠানের তরফে একটি সবিস্তার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে, পরীক্ষার জন্য শীঘ্রই শুরু হবে অনলাইন আবেদন প্রক্রিয়া।

চলতি বছরে আগামী ২৪ নভেম্বর ক্যাট-এর আয়োজন করা হবে। মোট তিনটি পর্বে এই কম্পিউটার নির্ভর বা কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি)-এর আয়োজন করা হবে। দেশের ১৭০টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষার ফল ঘোষণা করা হবে ২০২৫ সালের জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে।

এ বছর দেশের ২১টি আইআইএম, ৮টি আইআইটি (ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি) এবং ১০০০টি-র বেশি বিজ়নেস স্কুলে এমবিএ ছাড়াও পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রাম (পিজিপি) এবং পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট (পিজিডিএম) ক্যাট-এ প্রাপ্ত নম্বরের ভিত্তিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। যাঁরা কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কোনও বিষয়ে ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতকোত্তীর্ণ হয়েছেন, তাঁরা এই পরীক্ষার জন্য আবেদন জানাতে পারবেন। যাঁরা স্নাতক স্তরের চূড়ান্ত বর্ষে পাঠরত বা চূড়ান্ত পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষারত, তাঁরাও এই পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

পরীক্ষায় আবেদন জানাতে আগ্রহীদের পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইট iimcat.ac.in-এ গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে যথাক্রমে ১,২৫০ টাকা এবং ২,৫০০ টাকা। আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ১ অগস্ট থেকে। চলবে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE