Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
CUET UG 2024 Result

নানা বিতর্কের পর প্রকাশিত চলতি বছরের কুয়েট ইউজি-র ফলাফল, কী ভাবে দেখবেন রেজ়াল্ট?

গত ১৫ মে থেকে ২৯ মে পর্যন্ত দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে কুয়েট ইউজি-র আয়োজন করা হয়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৬:৫৪
Share: Save:

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) আয়োজিত বিভিন্ন পরীক্ষা ঘিরে নানা বিতর্কের কারণে জটিলতা দেখা দিয়েছিল। শেষমেশ, চলতি বছরে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির অভিন্ন প্রবেশিকা পরীক্ষা— কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট আন্ডার গ্র্যাজুয়েশন (সিইউইটি ইউজি) বা কুয়েট ইউজি-র চূড়ান্ত ফল প্রকাশ করা হল। রবিবার এনটিএ-র তরফে ঘোষণা করা হল ফলাফল।

গত ১৫ থেকে ২৯ মে পর্যন্ত দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে কুয়েট ইউজি-র আয়োজন করা হয়। এ বছরই প্রথম কুয়েট ইউজি-র আয়োজন করা হয় হাইব্রিড পদ্ধতিতে। অর্থাৎ কাগজ-কলমে পরীক্ষার পাশাপাশি কম্পিউটারের মাধ্যমেও পরীক্ষা (সিবিটি) আয়োজন করা হয়। দেশের মোট ৩৮০টি শহর এবং বিদেশের ২৬টি শহরে এই পরীক্ষার আয়োজন করা হয়। পরীক্ষা নেওয়া হয় বাংলা, ইংরেজি, হিন্দি, অসমিয়া, গুজরাতি, কন্নড়, মালায়লম, মরাঠি, ওড়িয়া, পঞ্জাবি, তামিল, তেলুগু এবং উর্দু-সহ মোট ১৩টি ভাষায়। পরীক্ষা নেওয়া হয় মোট ৬৩টি বিষয়ের উপর। প্রায় ১৩ লক্ষ পরীক্ষার্থী এ বছরের কুয়েট ইউজি পরীক্ষায় অংশগ্রহণ করেন।

এর পর গত ৩০ জুন পরীক্ষার ফল ঘোষণার কথা ছিল। তবে এ বছর এনটিএ আয়োজিত নিট ইউজি, ইউজিসি নেট, সিএসআইআর-নেট-সহ বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস-সহ বিভিন্ন বিতর্কের জন্য পিছিয়ে দেওয়া হয় ফল ঘোষণার দিন। পাশাপাশি, আয়োজন করা হয় একটি রি-টেস্টেরও। এর পর রবিবার পরীক্ষার পূর্ণাঙ্গ ফল প্রকাশ করা হয়।

পরীক্ষার্থীরা পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে (exams.nta.ac.in) গিয়ে লগ-ইন আইডি দিলেই তাঁদের রেজ়াল্ট দেখতে পারবেন। প্রয়োজনে তাঁরা তাঁদের রেজ়াল্ট ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়েও রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE