Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
CBSE notice on Curriculum

নতুন বই শুধুমাত্র তৃতীয় এবং ষষ্ঠ শ্রেণির জন্য, সংশয় দূর করল সিবিএসই

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে কোন কোন শ্রেণির পড়ুয়াদের নতুন পাঠ্যবই প্রয়োজন, সে বিষয়ে স্কুলগুলিকে নতুন করে নির্দেশিকা জারি করা হয়েছে।

Central Board of Secondary Education (CBSE).

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৪:৩৩
Share: Save:

তৃতীয় এবং ষষ্ঠ শ্রেণি ব্যতীত অন্য কোনও ক্লাসের জন্য নতুন পাঠ্যবই কিনতে হবে না। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলের মাধ্যমে এ বিষয়ে সবিস্তার ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। ১০ জুলাইয়ের ওই ঘোষণায় আরও উল্লেখ করা হয়েছে, এই বিষয়ে দীর্ঘদিন ভুল তথ্যের প্রচারের কারণে পড়ুয়াদের মধ্যে বিভ্রান্তির পরিস্থিতি তৈরি হয়েছে। সেই কারণে বোর্ডের তরফে সমস্ত স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হচ্ছে, চলতি শিক্ষাবর্ষে তৃতীয় এবং ষষ্ঠ শ্রেণি ছাড়া অন্যান্য সমস্ত শ্রেণির পড়ুয়াদের পুরনো পাঠ্যবই ব্যবহার করেই ক্লাস করাতে হবে।

এই প্রসঙ্গেএনসিইআরটি-র তরফেও ১০ জুলাই একটি বিবৃতি পেশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, ষষ্ঠ শ্রেণির সমস্ত বিষয়ের নতুন বই জুলাইয়ের মধ্যেই পড়ুয়াদের কাছে পৌঁছে যাবে। সমস্ত নির্দেশিকা মেনেই ওই শ্রেণির পড়ুয়াদের শিক্ষাদান করার কাজ শুরু হয়েছে।

প্রসঙ্গত, ২২ মার্চ, ২০২৪-এ সিবিএসই-র তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, জাতীয় শিক্ষানীতি ২০২০ অনুযায়ী ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)-র তরফে তৃতীয় এবং ষষ্ঠ শ্রেণির জন্য নতুন পাঠ্যবই প্রকাশ করা হয়েছে। চলতি শিক্ষাবর্ষ থেকে ওই বইগুলি সংশ্লিষ্ট ক্লাসের জন্য ব্যবহার করতে হবে। সেই মতই ১ এপ্রিল থেকে নতুন শিক্ষাবর্ষের ক্লাস চলছে।

চলতি বছরেই এনসিইআরটি সিবিএসই-র তৃতীয় শ্রেণির পাঠ্যক্রমের ‘কনসাইজ় গাইডলাইন’ পেশ করেছে। একই সঙ্গে ষষ্ঠ শ্রেণির পাঠ্যক্রমে ‘ব্রিজ কোর্স’ চালু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। তবে এর পরেই সমস্ত শ্রেণির পাঠ্যক্রম এবং পাঠ্যবইয়ের পরিবর্তন নিয়ে একাধিক তথ্য প্রচারিত হয়।

সেই সমস্ত তথ্যের কারণে পড়ুয়া, অভিভাবক তো বটেই, শিক্ষক-শিক্ষিকাদের মধ্যেও বিভ্রান্তি ছড়িয়ে পড়ে। তা মেটাতে সিবিএসই-র তরফে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলের মাধ্যমে সমস্ত বিষয়টি পুনরায় জানানো হল। অন্যান্য শ্রেণির পাঠ্যক্রম কিংবা পাঠ্যবইয়ের ক্ষেত্রে কোনও পরিবর্তন করা হয়নি। বোর্ডের তরফে স্কুলগুলিকে নির্দিষ্ট পাঠ্যক্রম অনুযায়ী, পঠনপাঠন চালিয়ে নিয়ে যাওয়ার পুনরায় নির্দেশও দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBSE Students textbook NCERT
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE