Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
CU Admission 2024

ইনফরমেশন টেকনোলজিতে পিএইচডি করবেন? কলকাতা বিশ্ববিদ্যালয়ে শুরু ভর্তি প্রক্রিয়া

পড়ুয়াদের মেধা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা (রেট) এবং ইন্টারভিউয়ের মাধ্যমে।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১৬:১১
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসে ইনফরমেশন টেকনোলজি বিষয়ের জন্য পিএইচডি-র রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের তরফে এই সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চলতি শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে পিএইচডি-র জন্য পড়ুয়াদের নাম নথিভুক্ত করা হবে। আগ্রহীরা এর জন্য অফলাইনে আবেদন জানাতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের এ কে চৌধুরি স্কুল অফ ইনফরমেশন টেকনোলজির তরফে এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। সংশ্লিষ্ট স্কুলে মোট ১৫টি শূন্য আসনে পিএইচডি-র জন্য পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। পড়ুয়াদের মেধা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা (রেট) এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। লিখিত পরীক্ষাটি হবে এমসিকিউধর্মী প্রশ্নের উপর। পরীক্ষা চলবে এক ঘণ্টা ধরে। ইন্টারভিউয়ের উপর নির্ভর করে পিএইচডি-র গবেষণার জন্য সংশ্লিষ্ট বিভাগের তরফে সুপারভাইজ়ার বরাদ্দ করা হবে। লিখিত পরীক্ষার ক্ষেত্রে ছাড় পাবেন ইউজিসি নেট / সিএসআইআর নেট / সেট / স্লেট / গেট পরীক্ষায় উত্তীর্ণরা, জাতীয় স্তরের ফেলোশিপ প্রাপকরা এবং ইনফরমেশন টেকনোলজিতে এমই / এমটেক ডিগ্রিধারীরা। তাঁদের ক্ষেত্রে শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমেই যোগ্যতা যাচাই করা হবে।

পিএইচডি-র জন্য আবেদন জানাতে পড়ুয়াদের ইনফরমেশন টেকনোলজি / কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং / ইলেক্ট্রনিক্স / ইলেক্ট্রিক্যাল বা সমতুল বিষয়ে এমটেক বা এমই ডিগ্রি থাকতে হবে। এ ছাড়া অন্যান্য যোগ্যতা থাকলেও পিএইচডিতে আবেদন জানাতে পারবেন পড়ুয়ারা।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। একই সঙ্গে আবেদনমূল্য বাবদ ১০০ টাকার রসিদও পাঠিয়ে দিতে হবে। আগামী ৯ অগস্ট আবেদনের শেষ দিন। ভর্তির জন্য প্রয়োজনীয় যোগ্যতার মাপকাঠির বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE