Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Vidyasagar University Admission 2024

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে একাধিক বিষয়ে স্নাতকোত্তরের সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

সমস্ত কোর্সে বিশ্ববিদ্যালয় আয়োজিত কমন এন্ট্রান্স টেস্ট (সিইটি)-এর মাধ্যমে মেধা যাচাই করে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Vidyasagar University

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১৭:১৭
Share: Save:

বিভিন্ন বিষয়ের স্নাতকোত্তর কোর্সে ভর্তির সুযোগ রয়েছে পশ্চিম মেদিনীপুরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে। পাশাপাশি লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্সের স্নাতক (বিএলআইএসসি)-এও পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এমনটা জানিয়ে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে ‘প্রসপেক্টাস’-সহ সবিস্তার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে, ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্যই বিশ্ববিদ্যালয়ের তরফে এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন। আগ্রহীদের থেকে এর জন্য শুধুমাত্র অনলাইনেই আবেদন গ্রহণ করা হবে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

বিশ্ববিদ্যালয়ে ফ্যাকাল্টি অফ আর্টস অ্যান্ড কমার্স এবং ফ্যাকাল্টি অফ সায়েন্সের অধীনস্থ যে সমস্ত বিভাগে স্নাতকোত্তর এবং স্নাতকে ভর্তির সুযোগ রয়েছে, সেগুলি হল— বাংলা, ইংরেজি, অর্থনীতি, হিন্দি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত, সাঁওতালি, সমাজবিদ্যা, বাণিজ্য, বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন এবং লাইব্রেরি ও ইনফরমেশন সায়েন্স। এর মধ্যে ইতিহাস, দর্শন এবং রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে সাঁওতালি মাধ্যমের কোর্সে ভর্তিরও সুযোগ পাবেন পড়ুয়ারা। বিভিন্ন বিষয়ের কোর্সে আসনসংখ্যা ১৮ থেকে শুরু করে সর্বাধিক ১৪২। অন্য দিকে, বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ সায়েন্স-এর অধীনে আছে নৃতত্ত্ববিদ্যা, অ্যাপ্ল্যায়েড ম্যাথমেটিক্স, উদ্ভিদবিদ্যা, বায়োমেডিক্যাল ল্যাব সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট, রসায়ন, কম্পিউটার সায়েন্স, ক্লিনিক্যাল নিউট্রিশন অ্যান্ড ডায়াটেটিক্স, ইলেক্ট্রনিক্স, মৎস্যবিজ্ঞান, ভূগোল, হিউম্যান ফিজ়িওলজি, মাইক্রোবায়োলজি, পদার্থবিদ্যা, রিমোট সেন্সিং অ্যান্ড জিওগ্র্যাফিক্যাল ইনফরমেশন সিস্টেম, প্রাণীবিদ্যা এবং কম্পিউটার অ্যাপ্লিকেশন। এই বিষয়গুলির স্নাতকোত্তরে ভর্তির জন্য আসনসংখ্যা ৩২ থেকে শুরু করে সর্বাধিক ১১০। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন (সিসিএই) পরিচালিত বিভিন্ন বিষয়ের স্নাতকোত্তরেও ভর্তির সুযোগ রয়েছে।

সমস্ত বিষয়ের স্নাতক বা স্নাতকোত্তরে পড়ার জন্য ২০২২, ২০২৩ এবং ২০২৪ সালে স্নাতকোত্তীর্ণরাই আবেদন জানাতে পারবেন। যাঁরা চলতি বছরে চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষা দিচ্ছেন, তাঁরাও আবেদন করতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের তরফে বিভিন্ন বিষয়ের কোর্সে ভর্তির পৃথক যোগ্যতামান স্থির করা হয়েছে। এর মধ্যে বাংলা, ইংরেজি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত, সাঁওতালি, হিন্দি এবং অর্থনীতির জন্য পড়ুয়াদের সংশ্লিষ্ট বিষয়েগুলিতে অনার্স নিয়ে স্নাতকোত্তীর্ণ হতে হবে। বাকি বিষয়গুলির জন্য ভিন্ন যোগ্যতার মাপকাঠি রয়েছে, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদে জানানো হয়েছে।

সমস্ত কোর্সে বিশ্ববিদ্যালয় আয়োজিত কমন এন্ট্রান্স টেস্ট (সিইটি)-এর মাধ্যমে মেধা যাচাই করে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। পরীক্ষার জন্য মোট বরাদ্দ নম্বর ৫০। প্রশ্ন হবে এমসিকিউধর্মী। পরীক্ষা চলবে এক ঘণ্টা ধরে।

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ২০০ এবং ৩০০ টাকা। আগামী ২৬ জুলাই আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য সংশ্লিষ্ট ওয়েবসাইটে প্রকাশিত মূল বিজ্ঞপ্তি থেকে দেখে নিতে পারেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE