Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
WB Class 11 vocational

বই-মডেল প্রশ্নপত্র নেই! বিভ্রান্তি নিয়ে পরীক্ষায় বসল ৯০ হাজার পরীক্ষার্থী

বুধবার ১৮ সেপ্টেম্বর থেকে বৃত্তিমূলক শিক্ষার পরীক্ষাও শুরু হচ্ছে নয়া পদ্ধতিতে। পরীক্ষা শুরু হলেও স্কুলগুলিতে পৌঁছয়নি মডেল বই বা রেফারেন্স প্রশ্নপত্র। তার জেরে বিভ্রান্তি নিয়ে পরীক্ষায় বসতে চলেছে ৯০ হাজারের মতো পরীক্ষার্থী।

সংগৃহীত চিত্র।

অরুণাভ ঘোষ
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৭
Share: Save:

১৩ সেপ্টেম্বর থেকে সিমেস্টার পদ্ধতিতে শুরু হয়েছে একাদশ শ্রেণির পরীক্ষা। বুধবার ১৮ সেপ্টেম্বর থেকে বৃত্তিমূলক শিক্ষার পরীক্ষাও শুরু হচ্ছে নয়া পদ্ধতিতে। পরীক্ষা শুরু হলেও স্কুলগুলিতে পৌঁছয়নি মডেল বই বা রেফারেন্স প্রশ্নপত্র। তার জেরে বিভ্রান্তি নিয়ে পরীক্ষায় বসতে চলেছে ৯০ হাজারের মতো পরীক্ষার্থী।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “বিষয়টি নিয়ে একাধিক স্কুল আমাদের কাছে নানা অভিযোগ নিয়ে আসে। আমরা বিষয়টি নিয়ে চিন্তিত, ভোকেশনাল কাউন্সিলের সঙ্গে বৈঠকও করব। প্র্যাকটিক্যাল ক্লাস নিয়ে অভিযোগ রয়েছে স্কুলগুলির। এই বিষয়ে কাউন্সিলের হাত-পা বাঁধা। ছাত্র-ছাত্রীদের স্বার্থে ভোকেশনাল কাউন্সিলকেই এর দ্রুত সমাধান করতে হবে।”

উচ্চ মাধ্যমিক স্তরে বৃত্তিমূলক শিক্ষার বিষয় পড়ানো হলেও এই পুরো বিষয়টি তত্ত্বাবধান করে ভোকেশনাল কাউন্সিল। আগে উচ্চ মাধ্যমিকে পড়ানো হত ১৩ বৃত্তিমূলক বিষয়। এ বছর ফুড প্রসেসিং, টেলিকম এবং ব্যাংকিং ফিনান্সিয়াল সার্ভিসেস ও ইন্সুরেন্স— আরও তিনটি বিষয় যুক্ত হয়েছে। মোট ১৬টি বিষয় পড়ানোর জন্য ১,৬১১টি স্কুলকে নতুন ভাবে অনুমতি দেওয়া হয়েছে। তার মধ্যে ১,৫৭০টি স্কুলে বৃত্তিমূলক বিষয় পড়ানো হয়।

কৃষ্ণপুর আদর্শ বিদ্যামন্দিরের প্রধান শিক্ষক সুশান্তকুমার খাঁ বলেন, “নতুন পদ্ধতি হওয়ার পর সিলেবাস দিলেও নতুন করে কোন‌ও মডেল প্রশ্ন বা মডেল বই দেওয়া হয়নি। অতিমারি পরবর্তী সময়কাল থেকে স্কুলগুলির কাছে মডেল বই পাঠানো বন্ধ করে দিয়েছে ভোকেশনাল কাউন্সিল। বড় স্কুলগুলি কোনওরকমে ক্লাস করালেও ছোট স্কুলগুলি বৃত্তিমূলক বিষয় নিয়ে যথেষ্ট বিপাকে।”

২০১৫ সাল থেকে বৃত্তিমূলক বিষয় স্কুল শিক্ষা দফতরের অধীনে উচ্চ মাধ্যমিক স্তরে যুক্ত করা হয়েছে। বুধবার থেকে ভোকেশনালের পরীক্ষা শুরু হয়েছে। সেখানে ৯০ হাজার প্রাকটিক্যাল ক্লাস না করে পরীক্ষায় বসতে চলেছেন। শিক্ষা সংসদ সব বিষয়ে মডেল প্রশ্নপত্র ওয়েবসাইটে দিলেও, শুধু বৃত্তিমূলক ১৬টি বিষয় নিয়ে নীরব।

পশ্চিমবঙ্গ এনএসকিউএফ শিক্ষক পরিবারের আহ্বায়ক সত্যজিৎ ঘোষ বলেন, “ছাত্রছাত্রীদের বৃত্তিমূলক শিক্ষা থেকে বঞ্চিত করেছে সরকারের দ্বারা নিয়ন্ত্রিত বেসরকারি সংস্থাগুলি। পুরো বিষয়টায় সরকার ইচ্ছাকৃত ভাবে উদাসীন রয়েছে। এর ফলে পড়ুয়াদের ক্ষতি হচ্ছে। এই সমস্যার সমাধানের জন্য অবিলম্বে মুখ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও কারিগরি শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপের দাবি করছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB HS HS Vocational Exam 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE