Advertisement
০৪ জুলাই ২০২৪
BSE SENSEX

শেয়ার বাজারে নতুন নজির

সোমবার ফের নতুন রেকর্ড গড়ল সেনসেক্স এবং নিফ্‌টি। থামল যথাক্রমে ৭৯,৪৭৬.১৯ এবং ২৪,১৪১.৯৫ অঙ্কে। উত্থান ৪৪৩.৪৬ এবং ১৩১.৩৫ পয়েন্ট।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ০৫:২১
Share: Save:

থামানো যাচ্ছে না শেয়ার বাজারের দৌড়। সোমবার ফের নতুন রেকর্ড গড়ল সেনসেক্স এবং নিফ্‌টি। থামল যথাক্রমে ৭৯,৪৭৬.১৯ এবং ২৪,১৪১.৯৫ অঙ্কে। উত্থান ৪৪৩.৪৬ এবং ১৩১.৩৫ পয়েন্ট। এ দিন বিএসই-তে নথিভুক্ত সংস্থাগুলির মোট শেয়ারমূল্যও (মার্কেট ক্যাপিটালাইজ়েশন) নজির গড়ে পৌঁছেছে ৪৪৩ লক্ষ কোটি টাকায়। বিশেষজ্ঞদের মতে, ভারতের অর্থনীতিতে আস্থার কারণেই শেয়ারে হাত খুলে লগ্নি করছে বিদেশি সংস্থাগুলি। যার প্রতিফলন সূচকের দৌড়ে।

গত মাসে ভোটের ফল ঘোষণার দিন ৪০০০ পয়েন্টের বেশি পড়েছিল সেনসেক্স। সেই ধাক্কা কাটিয়ে তার পর থেকে টানা বাড়ছে। উত্থানে ইন্ধন জুগিয়েছে আমেরিকায় মূল্যবৃদ্ধির মাথা নামানো। সংশ্লিষ্ট মহলের মতে, এর ফলে সেপ্টেম্বর নাগাদ সেখানে সুদ কমতে পারে। তাই বেশি মুনাফার আশায় বিদেশি লগ্নিকারীরা ফিরছেন ভারতে। তার উপরে এ দেশের কল-কারখানায় উৎপাদন বৃদ্ধির ইঙ্গিত দিয়েছে সমীক্ষা। আসন্ন বাজেটে সংস্কারের প্রত্যাশাও দানা বাঁধছে। ফলে ভারত এই মুহূর্তে বিদেশি লগ্নির অন্যতম বাজি।

বিশেষজ্ঞ আশিস নন্দীর মতে, ভারতকে এখনও বিশ্বের দ্রুততম বৃদ্ধির অর্থনীতি বলে মনে করছে মূল্যায়ন সংস্থাগুলি। ফলে এ দেশের বাজারে বিনিয়োগ বাড়িয়েছে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি। এর পরে রিজ়ার্ভ ব্যাঙ্ক সুদ কমালে অর্থনীতি আরও গতি পাবে। বাজেটে সরকারের পদক্ষেপের উপরেও বাজারের গতিপ্রকৃতি নির্ভর করবে। তবে এখনও বিশ্ব জুড়ে ভূ-রাজনৈতিক সমস্যা বহাল। ২০২৪ এবং ’২৫ (ক্যালেন্ডার বছর) জুড়ে বিভিন্ন দেশে চলবে নির্বাচন। তাই সাধারণ লগ্নিকারীদের সতর্ক হয়ে পা ফেলতে হবে বলেও পরামর্শ
দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BSE SENSEX Share Market Nifty Sensex
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE