Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Muhammad Yunus on Bangladesh Crisis

বাংলাদেশে এখন যা চলছে তা ষড়যন্ত্র! প্যারিস থেকে ফিরে বললেন ইউনূস, নিদানও দিলেন পরিবর্তনের

বৃহস্পতিবার রাতে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান হিসাবে শপথ গ্রহণ করার কথা ইউনূসের। তার আগে দুপুরে বাংলাদেশের শাহজালাল বিমানবন্দরে পৌঁছয় ইউনূসের বিমান।

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নোবেলজয়ী অর্থনীতিবিদ মুহাম্মদ ইউনূস। বৃহস্পতিবার।

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নোবেলজয়ী অর্থনীতিবিদ মুহাম্মদ ইউনূস। বৃহস্পতিবার। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৬:৫২
Share: Save:

শেখ হাসিনা সরকারের পতনের পরে বাংলাদেশে যে ‘অরাজকতা’ চলছে, তা আদতে ‘ষড়যন্ত্র’ বলে মন্তব্য করলেন মুহাম্মদ ইউনূস। বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের ভাবী প্রধান ইউনূস বৃহস্পতিবারই প্যারিস থেকে বাংলাদেশে ফিরেছেন। তার পরেই দেশের পরিস্থিতি নিয়ে ওই মন্তব্য করেছেন তিনি। একই সঙ্গে কী ভাবে ওই ষড়যন্ত্র থেকে মুক্তি পাওয়া সম্ভব, তার উপায়ও বলে দিয়েছেন নোবেলজয়ী ৮৪ বছরের অর্থনীতিবিদ।

বৃহস্পতিবার রাতে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান হিসাবে শপথ গ্রহণ করার কথা ইউনূসের। তার আগে দুপুরে বাংলাদেশের শাহজালাল বিমানবন্দরে পৌঁছয় ইউনূসের বিমান। বিমানবন্দর থেকে বেরিয়েই সংবাদমাধ্যমের মুখোমুখি হন ইউনূস। সেখানেই তাঁকে ওই মন্তব্য করতে শোনা যায়। বাংলাদেশের সংবাদমাধ্যম ‘কালবেলা’ তাদের প্রতিবেদনে ইউনূসের ওই বক্তব্য প্রকাশ করেছে। তারা লিখেছে, ইউনূস বলেন, ‘‘গত কয়েক দিনে দেশের মধ্যে যে ধরনের হিংসাত্মক ঘটনা ঘটেছে, সেগুলি ষড়যন্ত্র। এই ষড়যন্ত্র রোধ করতে হবে। তবে যাঁরা এটা করছেন, তাঁদের লাঠিপেটা করলে হবে না। হিংসা যাঁরা ছড়াচ্ছেন, তাঁদের আইনের হাতে তুলে দিতে হবে। কোনও রকম প্রতিহিংসামূলক কাজ করা যাবে না। আমার উপর যদি আস্থা এবং বিশ্বাস রাখেন, তা হলে এটা নিশ্চিত করতে হবে। কারও উপরে কোনও রকম হামলা করা যাবে না। বিশৃঙ্খলা করা যাবে না। দেশের সরকারের উপর মানুষের আস্থা নেই। সেই আস্থা ফেরাতে হবে। আর তার জন্য সবার আগে দেশে চলা ওই হিংসা রোধ করতে হবে।’’

একই সঙ্গে ইউনূস দেশবাসীর উদ্দেশে বিশেষ বার্তায় জানিয়েছেন, যদি হামলা এবং বিশৃঙ্খলা চলে, তা হলে তাঁকে যে দায়িত্ব নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে, তিনি সেই দায়িত্বে আর থাকবেন না।

বৃহস্পতিবার বাংলাদেশে ফেরার পরে কিছুটা আবেগপ্রবণও দেখায় ইউনূসকে। সংবাদ মাধ্যম ‘কালবেলা’ তাদের প্রতিবেদনে লিখেছে, প্রকাশ্যেই কান্নাজড়ানো স্বরে ইউনূসকে বলতে শোনা যায়, ‘‘আজ আমার আবু সঈদের কথা মনে পড়ছে।’’ প্রসঙ্গত, বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলাকালীন পুলিশের গুলিতে নিরস্ত্র আবু সঈদের মৃত্যু হয়। সেই ঘটনা এবং তাঁর ছবি বাংলাদেশের গণ্ডি ছাড়িয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। কিছু দিন পরেই হাসিনার পদত্যাগের দাবিতে সরব হয় আন্দোলনকারী ছাত্রেরা। দেশে ফিরে সেই শহিদ ছাত্র আন্দোলনকারীকেই স্মরণ করেছেন ইউনূস। পরে তিনি বলেন, ‘‘ওই ঘটনার মধ্য দিয়েই দেশে দ্বিতীয় স্বাধীনতা এসেছে। যে বিপ্লবের মাধ্যমে বাংলাদেশ আজ নতুন করে বিজয় পেল, তা যেন পূর্ণতা পায়।’’ তরুণ সমাজকে তাদের আন্দোলনের জন্য ধন্যবাদ দিয়ে ইউনূস আরও বলেন বলেন, ‘‘তরুণ সমাজ যেন নিজেদের মতো করে দেশটা সাজাতে পারে। তাঁদের আন্দোলন যেন ব্যর্থ না হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Muhammad Yunus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE