Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Israel Palestine Conflict

রাস্তায় মৃতদেহের স্তূপ, গাজ়া ছাড়ছেন ৩ লক্ষ

গত কাল শহরের সুজাউয়া এলাকা ছেড়েছে ইজ়রায়েলি সেনা। আজ প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, এলাকার অলিগলিতে মৃতদেহের স্তূপ।

gaza

যুদ্ধবিধ্বস্ত গাজ়া। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
গাজ়া শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ০৮:৪৪
Share: Save:

ইজ়রায়েলি সেনার নির্দেশে গাজ়া সিটি ছেড়ে পালাতে শুরু করেছেন তিন লক্ষেরও বেশি প্যালেস্টাইনি। অভিযোগ, যুদ্ধ-বিধ্বস্ত শহরের বাসিন্দারা যখন একবস্ত্রে ভিটেমাটি ছেড়ে পালাচ্ছেন, তখন তাঁদের উপরে নির্বিচারে গুলি চালিয়েছে ইজ়রায়েলি সেনা।

গত কাল শহরের সুজাউয়া এলাকা ছেড়েছে ইজ়রায়েলি সেনা। আজ প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, এলাকার অলিগলিতে মৃতদেহের স্তূপ। ইজ়রায়েলি বোমা ও ক্ষেপণাস্ত্রের আঘাতে সুজাউয়া এলাকা এখন ধ্বংসস্তূপ। সেই ধ্বংসস্তূপের তলায় শ’য়ে শ’য়ে মৃতদেহ পড়ে রয়েছে বলে দাবি করেছেন এলাকার বাসিন্দারা।

অধিকৃত পশ্চিম ভূখণ্ডের জেনিনে আজ এক প্যালেস্টাইনি কিশোরকে গুলি করে মেরেছে ইজ়রায়েলি সেনা। প্যালেস্টাইনি সংবাদ সংস্থা ওয়াফা জানাচ্ছে, ১৭ বছর বয়সি এই কিশোরের নাম আলি হাসান আলি রাবাইয়া। ইজ়রায়েলি ড্রোন হানায় আরও ছ’জন প্যালেস্টাইনি নিহত হয়েছেন। তা ছাড়া, ইজ়রায়েলি সেনাদের সঙ্গে সংঘর্ষে দুই প্যালেস্টাইনি জখম হয়ে হাসপাতালে ভর্তি। গত বছর ৭ অক্টোবর থেকে পশ্চিম ভূখণ্ডে ইজ়রায়েলি হানায় এই নিয়ে ৫৭৩ জন প্যালেস্টাইনি নিহত হয়েছেন। তাঁদের মধ্যে ১৩৮টি শিশু। আর গত ন’মাসে গাজ়ায় নিহত প্যালেস্টাইনির মোট সংখ্যা ৩৮,৩৪৫ ছাড়িয়েছে, যাঁদের মধ্যে রয়েছে ১৫ হাজারেরও বেশি শিশু।

এ দিকে, আজ মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনায় বসতে কায়রো গিয়েছেন ইজ়রায়েলের
জাতীয় নিরাপত্তা পরিষদের প্রাক্তন প্রধান এরান এটজ়িয়োন। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরোধী গোষ্ঠীর অন্যতম শক্তিশালী নেতা এটজ়িয়োন। যাওয়ার আগে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘‘নেতানিয়াহুর ব্যক্তিগত স্বার্থ আর ইজ়রায়েলের সাধারণ মানুষের স্বার্থের মধ্যে বিস্তর ফারাক তৈরি হয়েছে।’’ সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel Palestine Conflict gaza Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE