Advertisement
০২ অক্টোবর ২০২৪
Israel Iran conflict

পশ্চিম এশিয়ার পরিস্থিতি নিয়ে ‘গভীর ভাবে উদ্বিগ্ন ভারত’, শান্তির বার্তা দিয়ে এই প্রথম মুখ খুলল দিল্লি

বুধবার ভারতের বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, পশ্চিম এশিয়ার নিরাপত্তা পরিস্থিতি নিয়ে তারা উদ্বিগ্ন। সংশ্লিষ্ট সব পক্ষকে সংযত থাকার বার্তা দিয়েছে নয়াদিল্লি।

পশ্চিম এশিয়া পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ভারতের বিবৃতি।

পশ্চিম এশিয়া পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ভারতের বিবৃতি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৫:১২
Share: Save:

পশ্চিম এশিয়ার নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ভারত। শান্তির বার্তা দিয়ে এ বার মুখ খুলল নয়াদিল্লি। বুধবার ভারতের বিদেশ মন্ত্রক এ বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে। সব পক্ষকে সেখানে সংযত থাকার আহ্বান দেওয়া হয়েছে। আলোচনা এবং কূটনীতির মাধ্যমে সমস্যার সমাধান চায় নয়াদিল্লি।

বুধবার বিদেশ মন্ত্রকের তরফে যে বিবৃতি দেওয়া হয়েছে, তাতে বলা হয়েছে, ‘‘পশ্চিম এশিয়ায় ক্রমবর্ধমান নিরাপত্তার সঙ্কট নিয়ে আমরা গভীর ভাবে উদ্বিগ্ন। সাধারণ নাগরিকদের সুরক্ষার স্বার্থে সংশ্লিষ্ট সব পক্ষকে সংযম প্রদর্শনের অনুরোধ করছি। এই সংঘাত যেন বৃহত্তর এলাকায় ছড়িয়ে না পড়ে, সেটা দেখতে হবে। আমাদের অনুরোধ, সমস্ত সমস্যা আলোচনা এবং কূটনীতির মাধ্যমে সমাধান করা হোক।’’

মঙ্গলবার রাতে ইজ়রায়েলে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। হিজ়বুল্লা প্রধান হাসান নাসরাল্লাকে হত্যার পরে ইরানের এই হামলায় পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। ইজ়রায়েল অবশ্য দাবি করেছে, ইরানের হামলা তারা প্রতিহত করেছে। ২০০টির বেশি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে ইজ়রায়েলের ভূখণ্ড লক্ষ্য করে। এই পরিস্থিতি নিয়ে ভারত যে উদ্বিগ্ন তা আগেই প্রকাশ পেয়েছিল। ইজ়রায়েলে প্রবাসী ভারতীয়দের ইতিমধ্যে সতর্ক করেছে তেল আভিভের ভারতীয় দূতাবাস। ‘প্রোটোকল’ মেনে চলার বার্তা দেওয়া হয়েছে। ভারতীয় দূতাবাস জানিয়েছে, সাম্প্রতিক পরিস্থিতির কথা বিবেচনা করে ইজ়রায়েলে থাকা সমস্ত ভারতীয়কে সতর্ক থাকতে এবং স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

গাজ়ায় হামলার বর্ষপূর্তির আগে লেবাননে ‘গ্রাউন্ড অপারেশন’ শুরু করেছে ইজ়রায়েলি সেনা। মঙ্গলবার ইজ়রায়েলি সেনার ট্যাঙ্ক বহর দক্ষিণ লেবাননে অনুপ্রবেশের পর প্রত্যাঘাত শুরু করে ইরান! তার ফলেই পশ্চিম এশিয়ার পরিস্থিতি নতুন করে উত্তপ্ত হয়ে উঠেছে। আমেরিকা এখনও যুদ্ধে সরাসরি হস্তক্ষেপ করেনি। তবে ইজ়রায়েলের পাশে দাঁড়িয়েছে তারা। ইরানের হামলার পর প্রেসিডেন্ট জো বাইডেন আমেরিকান বাহিনীকে নির্দেশ দিয়েছেন ইজরায়েলকে সহায়তা করার জন্য। এই পরিস্থিতিতে পশ্চিম এশিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিল ভারতও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE