Advertisement
০২ অক্টোবর ২০২৪
Iran-Israel Conflict

ইজ়রায়েলে হামলার পরই আকাশসীমা বন্ধ করল ইরান, ‘নাক গলাবেন না’, হুঁশিয়ারি আমেরিকাকে

২৭ সেপ্টেম্বর লেবাননের রাজধানী বেরুটের দক্ষিণে দাহিয়া এলাকায় ইজ়রায়েলি বিমানহানায় হত হন হিজ়বুল্লা প্রধান সৈয়দ হাসান নাসরাল্লা। তার পর থেকে উত্তেজনা আরও কয়েক গুণ বেড়ে যায়। নাসরাল্লার মৃত্যুর পরই পাল্টা হামলার ছক কষে ইরান।

Iran closes its airspace, cancels all flights until thursday morning

ইজ়রায়েলে ক্ষেপণাস্ত্র হামলা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৪:৪১
Share: Save:

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর হুঁশিয়ারির পরই নিজেদের আকাশপথ বন্ধ করল ইরান। সামরিক, বেসরকারি কোনও বিমানই ঢুকতে পারবে না ইরানের আকাশসীমায়। বৃহস্পতিবার সকাল পর্যন্ত আপাতত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

গত ২৩ সেপ্টেম্বর লেবাননের দক্ষিণ প্রান্তে রকেট হানা চালায় ইজ়রায়েলি সেনা। পর পর ক্ষেপণাস্ত্র হামলায় তছনছ লেবানন। মৃত্যুর সংখ্যা হু-হু করে বাড়তে থাকে। ২৭ সেপ্টেম্বর লেবাননের রাজধানী বেরুটের দক্ষিণে দাহিয়া এলাকায় ইজ়রায়েলি বিমানহানায় হত হন হিজ়বুল্লা প্রধান সৈয়দ হাসান নাসরাল্লা। তার পর থেকে উত্তেজনা আরও কয়েক গুণ বেড়ে যায়। নাসরাল্লার মৃত্যুর পরই পাল্টা হামলার ছক কষে ইরান। মঙ্গলবার লেবাননে ঢুকে যখন ইজ়রায়েলি ফৌজ হামলার পরিকল্পনা করে, তখন তেল আভিভে একের পর এক ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানি সেনা। তাদের দাবি, প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে তারা। যদিও ইজ়রায়েল সেনা সেই হামলা প্রতিহত করে।

মঙ্গলবার রাতেই মন্ত্রিসভার জরুরি বৈঠক ডাকেন নেতানিয়াহু। তার পরই ইরানকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, ‘‘ইরান হামলা করে ঠিক কাজ করেনি। এর ফল ভুগতে হবে তাদের।’’ তেহরান পাল্টা হুমকি দিয়ে জানায়, ইজ়রায়েল যদি প্রতিশোধ নিতে হামলা চালায়, তা হলে তারাও চুপ থাকবে না। তার মধ্যেই আমেরিকা ইজ়রায়েলের পাশে দাঁড়িয়ে ইরানের হামলার নিন্দা করেছে। সব রকম সাহায্যের আশ্বাসও দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। এই আবহে আমেরিকাকে দূরে থাকার পরামর্শ দিয়েছে ইরান। সে দেশের বিদেশমন্ত্রী আব্বাস আরাঘছি জানিয়েছেন, তাঁরা কোনও ভাবেই কোনও হস্তক্ষেপ বরদাস্ত করবে না। পাল্টা জবাব দেবে।

অন্য দিকে, ইজ়রায়েলের ভূখণ্ডে ইরানের হামলার ঘটনায় উদ্বিগ্ন ভারত। নরেন্দ্র মোদী সরকার ইতিমধ্যেই ইজ়রায়েলের প্রবাসী ভারতীয়দের সতর্ক করেছে। তেহরানে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়েছে, তারা পরিস্থিতির উপর নজর রাখছে। এয়ার ইন্ডিয়া সূত্রে জানা গিয়েছে, তারাও পরিস্থিতির খবরাখবর নিচ্ছে। প্রয়োজনে সে দেশে থাকা ভারতীয় নাগরিকদের ভারতে ফিরিয়ে আনার জন্য সব রকম ব্যবস্থা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iran-Israel Conflict Iran israel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE