Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
R G Kar Protest

আরজি কর-কাণ্ডের বিচার চেয়ে সুইৎজ়ারল্যান্ডে প্রতিবাদ প্রবাসী ভারতীয়দের, সঙ্ঘবদ্ধ হওয়ার ডাক

মোমবাতি হাতে নীরব প্রতিবাদ জানালেন সুইৎজ়ারল্যান্ডে প্রবাসী ভারতীয়েরা। প্রতিবাদে শামিল হওয়া প্রবাসী ভারতীয়দের সকলের হাতেই ছিল পোস্টার।

Expatriate Indians protest in Switzerland seeking justice for R G Kar incident

সুইৎজ়ারল্যান্ডে প্রতিবাদ প্রবাসী ভারতীয়দের। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫০
Share: Save:

আরজি করের মহিলা চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনার প্রতিবাদ দেশ ছেড়ে বিদেশের মাটিতে পৌঁছেছে। জার্মানি, অস্ট্রেলিয়া, ব্রিটেন, নিউ জ়িল্যান্ডে প্রবাসী ভারতীয়েরা বিক্ষোভ দেখাচ্ছেন। নারী-পুরুষ নির্বিশেষে বিচার চেয়ে পথে নেমেছিলেন তাঁরা। এ বার সুইৎজ়ারল্যান্ডেও আরজি কর-কাণ্ডের প্রতিবাদে সরব হলেন সেখানকার প্রবাসী ভারতীয়েরা।

মোমবাতি হাতে নীরব প্রতিবাদ জানালেন সুইৎজ়ারল্যান্ডে প্রবাসী ভারতীয়েরা। প্রতিবাদে শামিল হওয়া প্রবাসী ভারতীয়দের সকলের হাতেই ছিল পোস্টার। কোথাও লেখা ‘বিচার চাই’, কোনও পোস্টারে আবার অন্যায়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার ডাক। সেই জমায়েতে ছিলেন বিভিন্ন বয়সের মানুষ। শিশুসন্তানদের নিয়েও এসেছিলেন কেউ কেউ।

প্রতিবাদীদের কথায়, ‘‘আরজি করে যা ঘটেছে তা বাঙালি, ভারতীয় এবং বিশ্ব নাগরিক হিসেবে আমাদের সকলের কাছেই একটি গুরুত্বপূর্ণ বিষয়। যে তরুণ ডাক্তার তাঁর জীবন হারিয়েছেন তাঁকে কখনই ভোলা যাবে না। এই ঘটনা আমাদের মধ্যে জমে থাকা আগুন জ্বালিয়েছে। আমরা আশা করি একটা ইতিবাচক পার্থক্য গড়বে।’’

আরজি করের ঘটনার পরেও নারী এবং অল্পবয়সি মেয়েদের সঙ্গে ভয়ঙ্কর অপরাধ ঘটেছে। কোনও একটি নির্দিষ্ট রাজ্য বা অঞ্চলে সীমাবদ্ধ নয়। সেই সব অপরাধের কথা উল্লেখ করে বিক্ষোভকারীরা জানান, কোনও ঘটনাকে আরও একটা ধামাচাপা দিয়ে দেয়। তাঁরা মনে করেন, সামাজিক পরিবর্তন আবশ্যক। সেই কারণে আন্দোলন চালিয়ে যেতে হবে।

গত ৯ অগস্ট আরজি কর হাসপাতালে ঘটে যাওয়া মর্মান্তিক ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন বিভিন্ন ক্ষেত্রের মানুষ। কোনও নির্দিষ্ট গণ্ডির মধ্যে এই আন্দোলন, প্রতিবাদ সীমাবদ্ধ নেই। রাজ্য ছাড়িয়ে দেশের বিভিন্ন প্রান্তে নানা কর্মসূচি নেওয়া হচ্ছে। বেশির ভাগ ক্ষেত্রেই প্রতিবাদের মুখ হয়ে উঠছেন মহিলারা। আরজি কর-কাণ্ডে দোষীদের শাস্তির দাবির পাশাপাশি কর্মক্ষেত্রে মেয়েদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিও উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

R G Kar Protest R G kar Incident Switzerland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE