Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Blue screen of death

হঠাৎ কম্পিউটারের স্ক্রিন নীল! মাইক্রোসফ্‌টের সমস্যায় বিশ্ব জুড়ে ব্যাহত বিমান পরিষেবা, ব্যাঙ্ক, শেয়ার বাজারও!

কম্পিউটার স্ক্রিন নীল হয়ে যাওয়ার পরই যে বার্তাটি দেখাতে শুরু করেছিল তা হল— ‘ইয়োর ডিভাইস র‌্যান ইনটু আ প্রবলেম অ্যান্ড নিডস টু রিস্টার্ট। উই আর জাস্ট কালেক্টিং সাম এরর ইনফো, অ্যান্ড দেন উই উইল রিস্টার্ট ফর ইউ।’

Blue screen of death due to worldwide major problem in Windows system

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১২:১৮
Share: Save:

অফিসে ঢুকে কম্পিউটার খুলে সবেমাত্র কাজ শুরু করেছিলেন সৌরভ ঘোষ। আচমকাই কম্পিউটারের স্ক্রিন নীল হয়ে যায়। যে কাজটা সবে শুরু করেছিলেন, সেটি সেভও করেননি, স্বাভাবিক ভাবেই মাথায় হাত পড়ে যায় তাঁর। হঠাৎ কী সমস্যা হল, এই নিয়ে যখন ভাবছেন, তাঁরই এক সহকর্মী চিৎকার করে বললেন, “সৌরভ, তোর কম্পিউটারটা কি কাজ করছে?” সহকর্মীর গলার আওয়াজ শুনে সৌরভের পাল্টা প্রশ্ন, “না, হঠাৎ আমার কম্পিউটারের স্ক্রিন নীল হয়ে গেল। বুঝতে পারছি না, কী হল!”

এ কথা শুনে সৌরভের সহকর্মী জানান, তাঁরও একই সমস্যা। কিছু ক্ষণের মধ্যেই একের পর এক সহকর্মী জানাতে শুরু করলেন তাঁদের কম্পিউটারগুলিতেও একই সমস্যা দেখা গিয়েছে। নেটওয়ার্ক সমস্যা, না কি অন্য কিছু, তা নিয়ে যখন অফিসের তথ্যপ্রযুক্তির কর্মীরা ছোটাছুটি করছেন, সমস্যার উৎস খুঁজে বেড়াচ্ছেন, তখনই জানা গেল উইন্ডোজ় ১০-এ কোনও বড়সড় সমস্যা হয়েছে।

কম্পিউটার স্ক্রিন নীল হয়ে যাওয়ার পরই যে বার্তাটি দেখাতে শুরু করেছিল তা হল— ‘ইয়োর ডিভাইস র‌্যান ইনটু আ প্রবলেম অ্যান্ড নিডস টু রিস্টার্ট। উই আর জাস্ট কালেক্টিং সাম এরর ইনফো, অ্যান্ড দেন উই উইল রিস্টার্ট ফর ইউ।’

জানা গিয়েছে, যে সমস্যাটি হয়েছে সেটিকে কম্পিউটারের পরিভাষায় বলে ‘ব্লু স্ক্রিন অফ ডেথ’। ফলে রিস্টার্স্ট করার পরেও আবার নীলচে স্ক্রিন এবং একই বার্তা দেখাচ্ছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে উইন্ডোজ়-এ সমস্যা নিয়ে একের পর এক অভিযোগ আসতে শুরু করেছে, হইচই হচ্ছে, তখন মাইক্রোসফ্‌ট এক বার্তায় জানিয়েছে, ‘ক্রাউডস্ট্রাইক’ আপডেট হওয়ার জন্যই এই সমস্যা তৈরি হয়েছে। এক্স হ্যান্ডলে মাইক্রোসফ্‌ট ৩৬৫ স্টেটাস জানিয়েছে, ঘটনাটি তদন্ত করছে তারা। দ্রুত সমস্যা মিটিয়ে ফেলার কাজ করা হচ্ছে।

বেশ কয়েকটি রিপোর্ট বলছে, এই ঘটনার জেরে আমেরিকা এবং অস্ট্রেলিয়ার বিভিন্ন সরকারি অফিস, ব্যাঙ্ক এবং বেসরকারি অফিসগুলিতে ব্যাপক প্রভাব পড়েছে। ভারতেও এর ব্যাপক প্রভাব পড়েছে। ব্যাঙ্ক, বিমান পরিষেবা ব্যাহত হয়েছে।

স্পাইসজেট, আকাসা, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস পরিষেবাতেও প্রভাব পড়েছে। বিমান বাতিল এবং দেরিতে ওঠানামার মতো ঘটনাও ঘটেছে। স্পাইসজেট জানিয়েছে, প্রযুক্তিগত ত্রুটির জন্য বিমান সংক্রান্ত খবর দিতে সমস্যা হচ্ছে। তাদের তথ্যপ্রযুক্তির কর্মীরা দ্রুত এই সমস্যা মেটানোর চেষ্টা করছেন। দিল্লি এবং মুম্বই বিমানবন্দরেও পরিষেবা বিঘ্নিত হয়েছে বলে জানা গিয়েছে।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Windows operating system Computer Programming
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE