Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Train Cancellation in Sealdah

২০ ও ২১ জুলাই শিয়ালদহ বিভাগে বাতিল বহু ট্রেন, ভোগান্তির আশঙ্কা যাত্রীদের, ‘চক্রান্ত’ দেখছে তৃণমূল

রবিবার বাতিল করা হয়েছে আপ-ডাউন মিলিয়ে চার জোড়া নৈহাটি-ব্যান্ডেল, দু’জোড়়া শিয়ালদহ-কৃষ্ণনগর, দু’জোড়া শিয়ালদহ-শান্তিপুর, এক জোড়়া শিয়ালদহ-রানাঘাট লোকাল।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কৃষ্ণনগর শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৬:২১
Share: Save:

লাইন মেরামতি এবং রক্ষণাবেক্ষণের কাজ চলার জন্য আগামী শনি (২০ জুলাই) এবং রবিবার (২১ জুলাই) একাধিক ট্রেন বাতিল থাকবে শিয়ালদহ ডিভিশনে। বাতিল ট্রেনের প্রায় সব ক’টিই লোকাল। বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেনের যাত্রাপথ বদল করা হয়েছে। আর কয়েকটি ট্রেনের সময়সূচি পরিবর্তন করা হয়েছে।

আগামী রবিবার ২১ জুলাই। ওই দিন ধর্মতলায় তৃণমূলের ‘শহিদ সমাবেশ’ কর্মসূচি। প্রতি বছরের মতোই জেলা এবং শহরতলি থেকে তৃণমূল কর্মী-সমর্থকদের কলকাতায় আসার কথা। সে দিনই শিয়ালদহ ডিভিশনে বহু লোকাল ট্রেন বাতিল থাকায় ভোগান্তির আশঙ্কা করছেন যাত্রীরা। রবিবার এমনিতে ছুটির দিন। অধিকাংশ সরকারি এবং বেসরকারি অফিস বন্ধ থাকে। তবু বিভিন্ন প্রয়োজনে ওই দিনও পথেঘাটে বেরোন অনেকে। প্রতি বছরের অভিজ্ঞতার কথা মাথায় রেখে নিত্যযাত্রীদের একাংশের বক্তব্য, ২১ জুলাই ট্রেনে-বাসে ভিড় জমান মূলত ধর্মতলামুখী তৃণমূল সমর্থকেরা। আবার সভার শেষে শহরতলি কিংবা জেলায় ফেরেন তাঁরা। অল্প ট্রেন থাকার কারণে সেগুলিতে অত্যধিক মাত্রায় ভিড় হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, শনিবার আপ-ডাউন মিলিয়ে এক জোড়া নৈহাটি-ব্যান্ডেল, এক জোড়া শিয়ালদহ-শান্তিপুর, এক জোড়া শিয়ালদহ-রানাঘাট, এক জোড়া কল্যাণী সীমান্ত-নৈহাটি লোকাল বাতিল করা হয়েছে।

রবিবার বাতিল করা হয়েছে আপ-ডাউন মিলিয়ে চার জোড়া নৈহাটি-ব্যান্ডেল, দু’জোড়়া শিয়ালদহ-কৃষ্ণনগর, দু’জোড়া শিয়ালদহ-শান্তিপুর, এক জোড়়া শিয়ালদহ-রানাঘাট লোকাল। তা ছাড়াও রবিবার বাতিল থাকছে দু’জোড়া শিয়ালদহ-কল্যাণী সীমান্ত লোকাল, এক জোড়া রানাঘাট-নৈহাটি লোকাল এবং একটি নৈহাটি-কল্যাণী সীমান্ত লোকাল।

দূরপাল্লার ট্রেনের সূচি এবং যাত্রাপথেও কিছু পরিবর্তন আনা হয়েছে। রবিবার বালিয়া-শিয়ালদহ এক্সপ্রেস, যোগবাণী-কলকাতা এক্সপ্রেস, গোরক্ষপুর-কলকাতা পূর্বাঞ্চল এক্সপ্রেস, মালদহ টাউন-শিয়ালদহ গৌড় এক্সপ্রেস, জয়নগর-শিয়ালদহ গঙ্গাসাগর এক্সপ্রেস নৈহাটির পরিবর্তে ডানকুনি হয়ে যাবে। তিস্তা তোর্সা এক্সপ্রেস-সহ বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেন নির্ধারিত সময়ের পরে শিয়ালদহ এবং অন্য স্টেশন থেকে গন্তব্যের উদ্দেশে রওনা দেবে। রেলের তরফে জানানো হয়েছে, ট্রেন পরিষেবাকে উন্নত করতে রুটিনমাফিক এই রক্ষণাবেক্ষণের কাজ চলে।

২১ জুলাই একাধিক ট্রেন বাতিলের সিদ্ধান্তকে ‘চক্রান্ত’ হিসাবে দেখছে শাসকদল। তৃণমূল নেতা কুণাল ঘোষ এক্স (সাবেক টুুইটারে) হ্যান্ডলে পোস্ট করে লেখেন, ‘‘তৃণমূলের সমাবেশে বিঘ্ন ঘটাতে পরের পর ট্রেন বাতিলের খবর আসছে। তালিকা দীর্ঘ। এই চক্রান্তের তীব্র নিন্দা করছি। এ ভাবে তৃণমূলকে থামানো যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE