Advertisement
০৭ অক্টোবর ২০২৪
News Of The Day

অনশনকারীরা কেমন আছেন, কিছু কি বলবে নবান্ন। জয়নগর-পটাশপুর পরিস্থিতি... দিনভর আর কী নজরে

শনিবার ছ’জন বসেছিলেন অনশনে। রবিবার যোগ দিলেন আরও এক জন। অনিকেত মাহাতো। এই মুহূর্তে প্রথম ছ’জনের অনশন ছত্রিশ ঘণ্টা হতে চলল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ০৬:৫৩
Share: Save:

২৪ ঘণ্টা পর রবিবার রাতে জুনিয়র ডাক্তারদের আমরণ অনশনে যোগ দিল আরজি কর। শনিবার ছ’জন বসেছিলেন অনশনে। রবিবার যোগ দিলেন আরও এক জন। অনিকেত মাহাতো। এই মুহূর্তে প্রথম ছ’জনের অনশন ছত্রিশ ঘণ্টা হতে চলল। এখনও সরকারের তরফ থেকে আলোচনায় বসার কোনও প্রস্তাব আসেনি।

অনশনকারীদের কি ডাকবে নবান্ন

রাতে অনশনে বসেছিলেন ছ’জন জুনিয়র ডাক্তার— কলকাতা মেডিক্যাল কলেজের অনুষ্টুপ মুখোপাধ্যায়, স্নিগ্ধা হাজরা, তনয়া পাঁজা, এসএসকেএমের অর্ণব মুখোপাধ্যায়, কেপিসি মেডিক্যাল কলেজের সায়ন্তনী ঘোষ হাজরা এবং এনআরএস মেডিক্যাল কলেজের পুলস্ত্য আচার্য। রবিবার রাতে অনশনে যোগ দেন আরজি করের অনিকেত মাহাতো। মেট্রো চ্যানেলের সামনে ত্রিপল টাঙিয়ে অস্থায়ী মঞ্চ তৈরি করে অনশন চলছে। সেই মঞ্চ ঘিরে চলছে আরজি করের নির্যাতিতার বিচারের দাবি ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান। দ্রুত তদন্ত শেষ করার দাবিতে সিবিআইয়ের বিরুদ্ধেও স্লোগান তুলছেন জুনিয়র ডাক্তারেরা। নবান্নের তরফে এখনও পর্যন্ত কোনও সাড়া মেলেনি। পুজোর আগে কি আলোচনায় বসার কোনও ডাক আসবে?

জয়নগর পরিস্থিতি, জনস্বার্থ মামলা হতে পারে হাই কোর্টে

জয়নগরে নাবালিকা ধর্ষণ ও মৃত্যুর অভিযোগের ঘটনায় কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করতে পারে পরিবার। রাজ্য পুলিশের উপর তাদের আস্থা নেই। নাবালিকার ময়নাতদন্তও কেন্দ্রীয় কোনও সংস্থায় করতে চেয়ে হাই কোর্টে তারা আবেদন জানায়। আদালত কল্যাণী এইমসের চিকিৎসকদের দিয়ে ময়নাতদন্তের নির্দেশ দিয়েছে। এ বার পরিবারের তরফে ওই ঘটনায় সিবিআই তদন্ত চেয়ে জনস্বার্থ মামলা দায়ের করা হতে পারে। রবিবারের শুনানিতেও তারা সেই ইঙ্গিত দিয়েছে। সেই মতো আজ প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করতে পারেন পরিবারের আইনজীবী। আজ মামলা দায়েরের অনুমতি মিললে শুনানির সম্ভাবনা রয়েছে।

পটাশপুরে ধর্ষণ-খুন এবং পাল্টা পিটিয়ে মারার তদন্ত

আরজি কর-কাণ্ড, জয়নগরের ঘটনার মধ্যে রবিবার উত্তাল পরিস্থিতির সৃষ্টি হয় পূর্ব মেদিনীপুরের পটাশপুর থানা এলাকায়। এক মধ্যবয়সী মহিলাকে ধর্ষণ করে কীটনাশক খাইয়ে প্রাণে মেরে ফেলার অভিযোগ ওঠে প্রতিবেশীর বিরুদ্ধে। দু’দিন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ‘নির্যাতিতা’। তাঁর মৃত্যুর খবর গ্রামে পৌঁছতেই ধুন্ধুমার পরিস্থিতির সৃষ্টি হয়। অভিযুক্তকে বাড়ি থেকে টেনে এনে রাস্তায় ফেলে প্রায় এক ঘণ্টা মারধর করেন গ্রামের মহিলারা। পুলিশ তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলেও মৃত্যু হয় প্রৌঢ়ের। দুই ঘটনারই তদন্ত শুরু করেছে জেলা পুলিশ। ধর্ষণ এবং খুনের অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে। সোমবার পটাশপুর-কাণ্ড কোন দিকে মোড় নেয়, নজর থাকবে সে দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

একাদশী পর্যন্ত চলবে ঝড়বৃষ্টি

সোমবার, চতুর্থীতে দক্ষিণবঙ্গের চার জেলায় ঝড়বৃষ্টির জন্য সতর্কতা জারি করা হয়েছে। সেই চার জেলা হল উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর। বাকি জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কোনও সতর্কতা জারি করার মতো পরিস্থিতি তৈরি হয়নি। দক্ষিণের মতো উত্তরেও আগামী শনিবার, অষ্টমী-নবমী পর্যন্ত ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে হালকা থেকে মাঝারি। কোনও জেলাতেই সতর্কতা জারি করার মতো পরিস্থিতি তৈরি হয়নি।

ইজ়রায়েলে হামাস-হানার এক বছর

২০২৩ সালের ৭ অক্টোবর দক্ষিণ ইজ়রায়েলে হামলা চালিয়েছিল প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠন হামাস। এই হামলার জেরে মৃত্যু হয়েছিল প্রায় ১১০০ জনের। শুধু তাই নয়, ২৫০ জন ইজ়রায়েলি নাগরিককে যুদ্ধবন্দিও করেছিল হামাস। তার পর গাজ়া ভূখণ্ডকে হামাসমুক্ত করতে পাল্টা অভিযান শুরু করে ইজ়রায়েলে। গত এক বছর ধরে যুদ্ধের তীব্রতার তারতম্য ঘটলেও মৃত্যুমিছিল থেমে থাকেনি। ইজ়রায়েলি হামলায় গাজ়ার নিরীহ মহিলা এবং শিশুদের মৃত্যুকে ঘিরে প্রশ্নের মুখে পড়তে হয়েছে ইহুদিপ্রধান দেশটিকে। এক বছর পরে এই সংঘাত অন্য দিকে মোড়় নিয়েছে। হামাসের পাশাপাশি ইরানের সমর্থনপুষ্ট আর এক সশস্ত্র সংগঠন হিজ়বুল্লা এবং‌ ইয়েমেনের হুথি ইজ়রায়েলের বিরুদ্ধে লড়ে যাচ্ছে। মূলত ইজ়রায়েল এবং ইরানের এই সংঘাত আগামী দিনে কত দূর বিস্তৃত হয়, সে দিকে নজর থাকবে।

উমর খালিদের জামিনের শুনানি

সোমবার উমর খালিদের জামিনের আর্জি শুনবে দিল্লি হাই কোর্ট। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী বিক্ষোভ চলাকালীন সাম্প্রদায়িক হিংসার ঘটনায় জেএনইউয়ের প্রাক্তন গবেষক উমরের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ এনে বেআইনি কার্যকলাপ প্রতিরোধী আইনে (ইউএপিএ) তাঁকে গ্রেফতার করেছিল দিল্লি পুলিশ। তার পর থেকে একাধিকবার তাঁর জামিনের আবেদন খারিজ হয়েছে। মামলায় নাম জড়িয়েছিল শারজিল ইমাম, গুলফিশা ফাতিমা, খালিদ সাইফি-সহ আরও অনেকের। শীঘ্রই তাঁদের জামিনের আবেদনও শুনবে বিচারপতি নবীন চাওলা এবং বিচারপতি শালিন্দর কৌরের বেঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE