Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Supreme Court

মতামত দেননি মুখ্যমন্ত্রী এবং রাজ্যপাল, হাই কোর্টের ৯ বিচারপতিকে স্থায়ী করল না সুপ্রিম কোর্ট

গত ২৯ এপ্রিল হাই কোর্টের কলেজিয়াম ন’জন বিচারপতিকে স্থায়ী ভাবে নিয়োগ করার জন্য সুপ্রিম কোর্টের কলেজিয়ামের কাছে সুপারিশ করে। ওই সুপারিশকে মান্যতা দিল না শীর্ষ আদালত।

Supreme Court collegium did not approve the name of nine justices as permanent in Calcutta High Court

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৫:৫৭
Share: Save:

অস্থায়ী থেকে স্থায়ী বিচারপতি হিসাবে নিয়োগের জন্য কলকাতা হাই কোর্টের কলেজিয়ামের সম্মতি থাকলেও মতামত জানাননি রাজ্যপাল সিভি আনন্দ বোস এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমতাবস্থায় হাই কোর্টের ন’জন অস্থায়ী বিচারপতিকে স্থায়ী বিচারপতি হিসাবে নিয়োগ করল না সুপ্রিম কোর্ট। গত ২৯ এপ্রিল হাই কোর্টের কলেজিয়াম ওই বিচারপতিদের স্থায়ী ভাবে নিয়োগ করার জন্য সুপ্রিম কোর্টের কলেজিয়ামের কাছে সুপারিশ করে। ওই সুপারিশকে মান্যতা দিল না শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের কলেজিয়াম জানায়, ওই ৯ জন অস্থায়ী বিচারপতিকে এখনই স্থায়ী হিসাবে নিয়োগ করা হচ্ছে না। অস্থায়ী হিসাবে তাঁদের মেয়াদ আরও এক বছরের জন্য বৃদ্ধি করা হল। আপাতত এক বছরের জন্য হাই কোর্টের অস্থায়ী বিচারপতি হিসাবেই কাজ করবেন বিচারপতি বিশ্বরূপ চৌধুরী, বিচারপতি পার্থসারথি সেন, বিচারপতি প্রসেনজিৎ বিশ্বাস, বিচারপতি উদয় কুমার, বিচারপতি অজয়কুমার গুপ্ত, বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্য, বিচারপতি পার্থসারথি চট্টোপাধ্যায়, বিচারপতি অপূর্ব সিংহ রায় এবং বিচারপতি মহম্মদ শব্বর রশিদি। অস্থায়ী বিচারপতি হিসাবে এই নয় বিচারপতির এক বছরের কার্যকালের মেয়াদ শুরু হবে আগামী ৩১ অগস্ট।

নিয়ম মোতাবেক, অস্থায়ী বিচারপতিদের স্থায়ী বিচারপতি করার ক্ষেত্রে রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রীর মতো শীর্ষ পদাধিকারীদের মতামত নেওয়া হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে এই মতামত জানাতে হয়। সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, ওই নয় বিচারপতিতে কলকাতা হাই কোর্টের স্থায়ী বিচারপতি করার ব্যাপারে নির্দিষ্ট সময়ের মধ্যে মতামত জানাননি মুখ্যমন্ত্রী এবং রাজ্যপাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE