Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

বঙ্গোপসাগরে তৈরি হয়ে গেল নিম্নচাপ অঞ্চল, ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে, কবে কোথায় কতটা বর্ষণ?

আগামী ২০ জুলাই থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তাল হতে পারে সমুদ্রও। মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা জারি করেছে আলিপুর হাওয়া অফিস।

নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে বঙ্গোপসাগরে।

নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৬:১৫
Share: Save:

বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। তার জেলে আগামী কয়েক দিনে দক্ষিণবঙ্গে টানা বৃষ্টির সম্ভাবনা। একাধিক জেলায় হতে পারে ভারী বৃষ্টিও। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। আগামী দু’তিন দিনে তা আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিমে ওড়িশা উপকূলের দিকে এগোবে। এর পাশাপাশি রয়েছে অক্ষরেখা। রাজস্থান থেকে দক্ষিণ-পূর্ব দিকে যার বিস্তৃতি। ওই অক্ষরেখা ওড়িশা উপকূল হয়ে নিম্নচাপ অঞ্চলে প্রবেশ করেছে। রয়েছে সমুদ্রপৃষ্ঠ থেকে দেড় কিলোমিটার উপরে।

নিম্নচাপ অঞ্চল এবং অক্ষরেখার প্রভাবে পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃষ্টি হতে পারে কলকাতাতেও। ১০টি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ২০ জুলাইয়ের পর থেকে।

আলিপুরের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। শনিবার থেকে বৃষ্টি আরও বাড়বে। শনিবার ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে। রবিবার ভারী বৃষ্টির তালিকায় এ ছাড়াও রয়েছে পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং ঝাড়গ্রামে।

ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে সোমবারও। সে দিন পূর্ব ও পশ্চিম বর্ধমান, হুগলি, হাওড়া এবং বীরভূমে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। এই জেলাগুলিতে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। এ ছাড়া, সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গে গত কয়েক সপ্তাহ ধরে যে হারে বৃষ্টি হচ্ছিল, তা খানিকটা কমেছে। তবে শনিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের কিছু কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে কালিম্পংয়েও।

মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। ১৮ এবং ১৯ জুলাই মধ্য এবং উত্তর বঙ্গোপসাগরে ঝোড়ো আবহাওয়া থাকবে। সমুদ্রের উপর হাওয়া বইতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে। এ ছাড়া, ২০ থেকে ২২ জুলাই পর্যন্ত উপকূল সংলগ্ন এলাকাতেও সমুদ্র উত্তাল থাকবে। ১৮ থেকে ২২ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE