Advertisement
০৭ জুলাই ২০২৪
Celebrity Cricket League

রবীন্দ্র সরোবরে তারকাদের ক্রিকেট খেলা বন্ধ করতে হবে, পরিবেশ রক্ষা করার মামলায় নির্দেশ আদালতের

সম্প্রতি রবীন্দ্র সরোবরের ৯৮ কাঠা জমি তারকাদের ক্রিকেট লিগের জন্য ব্যবহার করার অনুমতি দিয়েছিল কলকাতা পুরসভা। কিন্তু পরিবেশ নষ্ট হচ্ছে বলে অভিযোগ তুলে আদালতে যায় সবুজ মঞ্চ নামের সংগঠন।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৫:৩৭
Share: Save:

রবীন্দ্র সরোবর লেক এলাকায় ক্রিকেট লিগের অনুশীলন করা যাবে না। পরিবেশ রক্ষা সংক্রান্ত একটি মামলায় এমনটাই অন্তর্বর্তী নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। ওই এলাকায় তারকাদের ক্রিকেট লিগের অনুশীলন (সেলিব্রিটি ক্রিকেট লিগ) হয়ে থাকে। আদালত জানিয়েছে, আপাতত এমন কোনও খেলার আয়োজন করা যাবে না। সেখানে অনুশীলনও করতে পারবেন না ক্রিকেটারেরা। এ বিষয়ে রাজ্যের কাছে হলফনামা চেয়েছে হাই কোর্ট। আগামী ২৫ জুলাই মামলার পরবর্তী শুনানি।

সম্প্রতি রবীন্দ্র সরোবরের ৯৮ কাঠা জমি ক্রিকেট লিগের অনুশীলনের জন্য ব্যবহার করার অনুমতি দিয়েছিল কলকাতা পুরসভা। ক্যালকাটা এন্টারটেনমেন্ট ক্লাব ফাউন্ডেশনকে ওই জায়গা ব্যবহারের অনুমতি দেওয়া হয়। সেই মর্মে একটি নোটিসও দেওয়া হয়। কিন্তু পুরসভার এই সিদ্ধান্তের ফলে পরিবেশ নষ্ট হচ্ছে বলে অভিযোগ ওঠে। সবুজ মঞ্চ নামে একটি সংগঠন এর বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা করে। হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হয় বৃহস্পতিবার। আদালত ক্রিকেট খেলা বন্ধ করার অন্তর্বর্তী নির্দেশ দিয়েছে।

রবীন্দ্র সরোবর লেক সংলগ্ন জমি ক্রিকেট অনুশীলনের জন্য ব্যবহার করে থাকেন তারকারা। তাঁরা পেশাগত ক্রিকেটার নন। অভিনয় জগতের তারকাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ এই লিগের আয়োজন করা হয়ে থাকে। মামলাকারী সংগঠনের বক্তব্য, ওই এলাকায় তারকাদের ক্রিকেট লিগের অনুশীলনের ফলে পরিবেশ নষ্ট হচ্ছে। গাছ কাটা হচ্ছে নির্বিচারে।

মামলায় প্রধান বিচারপতির মন্তব্য, ‘‘রাজ্য অনেক কিছুই করতে পারে। ময়দানে সেনার জায়গাতেও এমন অনেক কিছুর আয়োজন করা হয়, যার ফলে এলাকা নষ্ট হচ্ছে। এই সব জনগণের সম্পত্তি বেসরকারি কাজে কখনই ব্যবহার করা যেতে পারে না। হতে পারে ওই তারকা ক্রিকেটারেরা রাজ্যের ব্লু-আইড বয়। তার মানেই সরকারি জায়গা তাঁরা ইচ্ছা মতো ব্যবহার করার অনুমতি পাবেন, এটা হতে পারে না।’’

এই বিষয়ে রাজ্য সরকারের বক্তব্য জানতে চেয়েছে আদালত। পরবর্তী শুনানির দিন রাজ্যকে হলফনামা দিয়ে বক্তব্য জানাতে হবে। তার পর পরবর্তী সিদ্ধান্ত জানাবে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE