Advertisement
০৭ জুলাই ২০২৪
Bihar Bridge Collapse

বিহারে আবার ভাঙল সেতু, শেষ ১৭ দিনে এই নিয়ে ১২টি, কারণ নিয়ে ধোঁয়াশা, সমীক্ষার নির্দেশ নীতীশের

গত ২৪ ঘণ্টায় এই নিয়ে শুধু সারনেই তিনটি সেতু ভেঙেছে। গোটা রাজ্যে ১২টি সেতু ভাঙার খবর প্রকাশ্যে এসেছে। মুখ্যমন্ত্রী নীতীশ কুমার রাজ্যের পুরনো সেতুগুলি পর্যবেক্ষণের জন্য নির্দেশ দিয়েছেন।

সারনে ভেঙে পড়া সেই সেতু।

সারনে ভেঙে পড়া সেই সেতু। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৫:১৫
Share: Save:

বিহারে আবার ভেঙে পড়ল সেতু। সারন জেলায় গণ্ডকী নদীর উপর তৈরি সেতুটি বৃহস্পতিবার ভেঙে পড়েছে বলে খবর। বিহারে এই নিয়ে গত ১৭ দিনে পর পর ১২টি সেতু ভেঙেছে। যা নিয়ে প্রশাসন উদ্বিগ্ন। কী ভাবে সারনের সেতুটি ভাঙল, তা স্পষ্ট নয়। কারণ নিয়ে ধোঁয়াশা রয়েছে।

গত ২৪ ঘণ্টায় এই নিয়ে শুধু সারনেই তিনটি সেতু ভেঙে পড়েছে। সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া ছবি এবং ভিডিয়ো থেকে দেখা যাচ্ছে, নদীর উপর তৈরি সেতুটি একেবারে মাঝখান থেকে ভেঙে পড়েছে। সেতুর অনেকটা অংশ জলে পড়ে গিয়েছে। এই সেতু সারন জেলার সঙ্গে সিওয়ান জেলার সংযোগ রক্ষা করে থাকে। তা ভেঙে পড়ায় গ্রামবাসীরা সমস্যায় পড়েছেন। সেতুটি ১৫ বছরের পুরনো বলে জানা গিয়েছে। তবে এই ঘটনায় হতাহতের কোনও খবর নেই।

স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, সেতু ভেঙে পড়ার কারণ জানতে তদন্ত করা হবে। তবে কাছেই রাস্তার কাজ চলছিল। সেই কারণে সেতুটি ভেঙে পড়তে পারে। সব দিক খতিয়ে দেখা হবে।

গত ১৮ জুন বিহারে প্রথম সেতু ভাঙার খবর প্রকাশ্যে আসে। আরারিয়া জেলায় সেতু ভাঙার পর ২২ তারিখ সিওয়ানেও একই ভাবে নদীর উপর ভেঙে পড়ে একটি সেতু। এর পর ক্রমে পূর্ব চম্পারন, কিসানগঞ্জ, মধুবনী, মুজফ্‌ফরপুরে সেতু ভেঙেছে। ৩ জুলাই সিওয়ানে তিনটি সেতু এবং সারনে দু’টি সেতু ভেঙে পড়ে। বৃহস্পতিবার সেই তালিকায় নতুন সংযোজন সারনের আরও একটি সেতু।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ইতিমধ্যে রাজ্যের পুরনো সেতুগুলি পর্যবেক্ষণের জন্য সমীক্ষার নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে কোন সেতু আগে মেরামত করা দরকার, তা-ও চিহ্নিত করতে বলেছেন। সংশ্লিষ্ট আধিকারিকেরা সেই কাজ শুরু করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bihar Bridge bridge collapse
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE