Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Cyber Fraud Case

সাইবার প্রতারণার মামলায় ভিডিয়ো কলে জবানবন্দি বিদেশি বৃদ্ধার

আদালত সূত্রের খবর, আমেরিকার ক্যাটনসভিল থেকে ভিডিয়ো কলের মাধ্যমে বৃহস্পতিবার ব্যাঙ্কশাল আদালতের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের কাছে জবানবন্দি দিয়েছেন প্রতারিত ওই আমেরিকান বৃদ্ধা।

—প্রতীকী চিত্র।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ০৮:০৮
Share: Save:

প্রযুক্তিগত সহায়তা দেওয়ার নাম করে প্রতারণার মামলায় ফের আমেরিকা থেকে কলকাতার আদালতে গোপন জবানবন্দি দিলেন ৮২ বছরের এক বৃদ্ধা।

আদালত সূত্রের খবর, আমেরিকার ক্যাটনসভিল থেকে ভিডিয়ো কলের মাধ্যমে বৃহস্পতিবার ব্যাঙ্কশাল আদালতের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের কাছে জবানবন্দি দিয়েছেন প্রতারিত ওই আমেরিকান বৃদ্ধা। সূত্রের খবর, প্রযুক্তিগত সহায়তা দেওয়ার নাম করে তাঁকে কী ভাবে ঠকানো হয়েছিল, তার খুঁটিনাটি প্রায় দু’ঘণ্টা ধরে তুলে ধরেন তিনি। ভিডিয়ো কলের মাধ্যমে আরও এক প্রতারিত বৃদ্ধের গোপন জবানবন্দি নেওয়ার কথা থাকলেও অসুস্থতার কারণে তিনি তা দিতে পারেননি। ওই জবানবন্দি নেওয়ার জন্য ফেডারাল বুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এক জন স্পেশ্যাল এজেন্ট নিয়োগ করেছিল। সেখানকার ভারতীয় দূতাবাসেরও সাহায্য নেওয়া হয়েছিল। উল্লেখ্য, গত বছর একই রকম প্রতারণার দু’টি পৃথক মামলায় প্রতারিত দুই আমেরিকান বৃদ্ধা ভিডিয়ো কলের মাধ্যমে গোপন জবানবন্দি দিয়েছেন আমেরিকা থেকে। কয়েক বছর আগে সিআইডির একটি প্রতারণার মামলায় জার্মানি থেকে প্রতারিতেরা সাক্ষ্য দিয়েছিলেন ভিডিয়ো কলের মাধ্যমে।

সূত্রের খবর, গত বছর সেপ্টেম্বরে এফবিআই-এর বল্টিমোর শাখার তরফে ইন্টারপোলের মাধ্যমে লালবাজারে যোগাযোগ করা হয়। জানানো হয়, প্রযুক্তিগত সহায়তার নাম করে একটি প্রতারণা চক্র আমেরিকার বাসিন্দা বৃদ্ধ-বৃদ্ধাদের কয়েক কোটি টাকা হাতিয়েছে। কলকাতার একটি আইপি অ্যাড্রেস-ও দেওয়া হয়েছিল। ওই আইপি অ্যাড্রেসের সূত্র ধরে লালবাজারের সাইবার অপরাধ থানা ডেনিস আহমেদ এবং মহম্মদ ইফতিকার আলি নামে দু’জনকে গ্রেফতার করে। বর্তমানে তারা জেল হেফাজতে রয়েছে।

পুলিশ জানিয়েছে, ধৃতেরা একটি সফটওয়্যার সংস্থার প্রতিনিধি হিসেবে পরিচয় দিয়ে প্রযুক্তিগত সহায়তা দেওয়ার নাম করে ফোন করত আমেরিকার বাসিন্দাদের। তাঁরা প্রতারকদের কথা মতো সব কিছু করতেন। যার সুযোগে তাঁদের কম্পিউটারের দখল নিয়ে টাকা হাতিয়ে নিত প্রতারকেরা। এই কাজের পুরোটাই হত ‘ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল’ ব্যবহার করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fraud Case USA Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE