Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

অতিভারী বৃষ্টি পাহাড়ে, জারি হল লাল সতর্কতা, পুজোর আগে কেমন থাকবে বঙ্গের আবহাওয়া?

বৃহস্পতিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই জারি হয়েছে ভারী বৃষ্টির হলুদ সতর্কতা। পাশাপাশি, সারা সপ্তাহ জুড়েই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩২
Share: Save:

শক্তি খুইয়ে দুর্বল হয়েছে নিম্নচাপ। তবু এখনই বৃষ্টির হাত থেকে রেহাই পাচ্ছে না রাজ্যবাসী। আগামী দু’দিন ভারী থেকে অতিভারী বৃষ্টির লাল সতর্কতা জারি হয়েছে উত্তরবঙ্গে। বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গও। বৃহস্পতিবার সকাল থেকেই আবার বৃষ্টি শুরু হয়েছে কলকাতা-সহ দক্ষিণের বেশির ভাগ জেলায়। আগামী ক’দিনও এমনই থাকবে বঙ্গের আবহাওয়া, জানিয়ে দিল আলিপুর।

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাংলার জেলায় জেলায় এমনই বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। মাটি হতে পারে পুজোর বাজার। ফসলের ক্ষয়ক্ষতির কথা ভেবে মাথায় হাত পড়েছে চাষিদেরও। এমনিতেই টানা বৃষ্টি এবং ডিভিসির ছাড়া জলে প্লাবিত দক্ষিণবঙ্গের একাধিক অঞ্চল। তার মাঝে ফের নতুন এক দফা বৃষ্টিতে আশঙ্কায় সকলেই। তবে মৎস্যজীবীদের জন্য আলাদা করে কোনও সতর্কতা জারি করা হয়নি।

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ ছত্তীসগঢ় এবং সংলগ্ন এলাকায় সমুদ্রপৃষ্ঠ থেকে ৫.৮ কিলোমিটার উচ্চতায় একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। সেটি ক্রমশ দক্ষিণে অগ্রসর হচ্ছে। বুধবার ছত্তীসগঢ়ের উপরে থাকা ঘূর্ণাবর্তটি এখন মধ্য-মহারাষ্ট্র এবং সংলগ্ন অঞ্চলে রয়েছে। মৌসুমি অক্ষরেখা এই মুহূর্তে মধ্য-মহারাষ্ট্র থেকে বিদর্ভ, ছত্তীসগঢ়, ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বিস্তৃত। এর জেরেই বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প বায়ুমণ্ডলে ঢুকছে। ফলে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে বঙ্গে। বৃহস্পতিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই জারি হয়েছে ভারী বৃষ্টির হলুদ সতর্কতা। পাশাপাশি, সারা সপ্তাহ জুড়েই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ।

অন্য দিকে, উত্তরবঙ্গের সব জেলাতেই সপ্তাহভর ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরের চার জেলায় বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। এই জেলাগুলি হল দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ার। সেখানে ২০ সেন্টিমিটারেরও বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওই চার জেলায় জারি হয়েছে লাল সতর্কতা। আলিপুর জানাচ্ছে, বৃষ্টির কারণে উত্তরবঙ্গে পাহাড় সংলগ্ন এলাকায় ভূমিধস নামতে পারে। জলস্তর বাড়তে পারে তিস্তা, জলঢাকা, সংকোশ এবং তোর্সা নদীর। চাষের জমিতেও প্রভূত ক্ষয়ক্ষতি হতে পারে বলে আগে থেকে সতর্ক করে দেওয়া হয়েছে চাষিদের। কোচবিহারেও ভারী থেকে অতিভারী বৃষ্টির (৭- ২০ সেন্টিমিটার) কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে জারি হয়েছে মাঝারি থেকে ভারী বৃষ্টির (৭- ১১ সেন্টিমিটার) হলুদ সতর্কতা। শুক্রবারও ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টিতে ভিজবে কোচবিহারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE