Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

সপ্তাহান্তে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

আগামী শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গেও আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা নেই। দক্ষিণের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

Heavy rain likely to occur in South Bengal in end of week

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১১:১৬
Share: Save:

বিক্ষিপ্ত বৃষ্টিতে ভিজছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি। তবে সে ভাবে ভারী বৃষ্টিপাতের দেখা নেই। ফলে দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টির ঘাটতি রয়েইছে। কবে ভারী বৃষ্টি হবে, সেই প্রশ্ন ঘুরছে দক্ষিণবঙ্গবাসীর মনে। এ বার আশার কথা শোনাল হাওয়া অফিস। আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার থেকে ভারী বৃষ্টির সম্ভবানা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়।

বাংলায় বর্ষা প্রবেশ করার পর থেকে ভাসছে উত্তরবঙ্গ। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার-সহ পাহাড়ি এলাকায় মাত্রারিক্ত বৃষ্টি হয়েছে। যার ফলে তিস্তা-সহ পাহাড়ি নদীগুলির জলস্তর বিপদসীমার কাছাকাছি পৌঁছে গিয়েছিল। জলমগ্ন হয়ে পড়েছিল একাধিক এলাকা। পাহাড়ি এলাকায় ধসও নামে। প্রভাবিত হয় জনজীবনও। তবে চলতি সপ্তাহের শুরু থেকেই উত্তরবঙ্গের আবহাওয়া পরিবর্তন হয়েছে। কমেছে বৃষ্টির পরিমাণ।

আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার উত্তরবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। কিন্তু বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বৃষ্টির পরিমাণ বাড়বে না।

অন্য দিকে, আগামী শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গেও আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা নেই। দক্ষিণের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকার সম্ভাবনা। আকাশ সাধারণত মেঘলাই থাকবে। কিন্তু শনিবার থেকে দক্ষিণের কয়েকটি জেলায় আবহাওয়া পরিবর্তনের পূর্বাভাস রয়েছে। বাড়বে বৃষ্টির পরিমাণ।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর রবিবার কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Update Heavy Rainfall Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE