Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
Durga Pujo Grant

‘পুজোয় গিয়ে দেখেছি ৮৫ হাজার টাকায় কিছু হয় না'! দুর্গার ভান্ডার নিয়ে রাজ্যকে ঘুরিয়ে খোঁচা হাই কোর্টের

গত কয়েক বছর ধরেই পুজো কমিটিগুলিকে অনুদান দেয় রাজ্য সরকার। ২০২৩ সালে অনুদানের পরিমাণ ছিল ক্লাবপ্রতি ৭০ হাজার টাকা। এ বছর সেই টাকার পরিমাণ বাড়িয়ে ৮৫ হাজার করা হয়েছে।

কলকাতা হাই কোর্টে পুজোর অনুদান সংক্রান্ত মামলার শুনানি।

কলকাতা হাই কোর্টে পুজোর অনুদান সংক্রান্ত মামলার শুনানি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০২
Share: Save:

দুর্গাপুজোর অনুদান সংক্রান্ত একটি জনস্বার্থ মামলার শুনানিতে রাজ্য সরকারকে বিঁধলেন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। অনুদানের অর্থ নিয়ে প্রধান বিচারপতি বলেন, ‘‘পুজোয় ৮৫ হাজার টাকা কিছুই নয়।’’ তাঁর কথায়, ‘‘ওই টাকা সম্ভবত ক্লাব সদস্যদের কাজে লাগতে পারে!’’

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই পুজো কমিটিগুলিকে অনুদান দেয় রাজ্য সরকার। ২০২৩ সালে অনুদানের পরিমাণ ছিল ক্লাবপ্রতি ৭০ হাজার টাকা। এ বছর তা বেড়ে ৮৫ হাজার করা হয়েছে। যা নিয়ে আপত্তি তুলে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা হয়। সোমবার প্রধান বিচারপতি শিবজ্ঞানম এবং বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে সেই মামলার শুনানি ছিল। সেখানেই দুর্গার ভান্ডার নিয়ে প্রশ্ন তোলেন প্রধান বিচারপতি।

শুনানিতে প্রধান বিচারপতির মন্তব্য, ‘‘গত দু’বছর ধরে আমি পুজো প্যান্ডেলে গিয়েছি। যা দেখেছি তাতে মনে হয়েছে ৮৫ হাজার টাকায় কিছু হয় না। ওই টাকা সম্ভবত ক্লাবের সদস্যদের জন্য কাজে লাগতে পারে।’’ সোমবার মামলাকারী আইনজীবী আদালতে জানান, রাজ্য সরকারের পুজোর অনুদান খাতে ২৭ হাজার কোটি টাকা খরচ হয়েছে।

শুনানিতে মামলাকারীর পক্ষে সওয়াল করেন আইনজীবী শামিম আহমেদ। সোমবার তাঁর সঙ্গে ছিলেন আরও এক মহিলা আইনজীবী। তিনি জিনঘটিত রোগ ‘মাস্কুলার ডিস্ট্রফি’ সংক্রান্ত একটি মামলা লড়ছেন। এজলাসে তাঁকে দেখে প্রধান বিচারপতি বলেন, ‘‘আপনি অনেক দিন ধরে ওই মামলা লড়ছেন। রাজ্য ওই মামলায় প্রতি মাসে এক হাজার টাকা দেয় বলে জানিয়েছে। আমার মনে হয়, তার পিছনে আর একটা শূন্য দিলে ভাল হয়।’’

তার পরই রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, ‘‘রাজ্য ৮৫ হাজার টাকা দিতে পারলে ভুক্তভোগী মানুষদের জন্য পর্যাপ্ত খরচ নিয়ে ভাবা উচিত। আর একটা শূন্য বসানো যায় কি না দেখুন। এখানে পূর্ত দফতরের কর্মীরা পর্যাপ্ত টাকা পান না। রাজ্যের সবার কথা ভাবা উচিত।’’ একই সঙ্গে রাজ্যের থেকে অনুদান সংক্রান্ত ক্যাগ রিপোর্ট নিয়ে রাজ্যের কাছে হলফনামা চেয়েছে হাই কোর্ট। পরবর্তী শুনানিতে রাজ্যকে সেই হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি। উল্লেখ্য, অনুদান সংক্রান্ত মামলায় হাই কোর্ট আগেই ক্যাগ রিপোর্টের কথা বলেছিল। রাজ্য কোন খাতে কত টাকা খরচ করেছে, কোথায় কোথায় খরচ হয়েছে, তা বিস্তারিত উল্লেখ করা থাকে সেই রিপোর্টে। এ বার সেই রিপোর্ট নিয়েই হলফনামা চাইল আদালত।

এ বার আর জি কর-কাণ্ডের পরিপ্রেক্ষিতে কিছু পুজো কমিটি ইতিমধ্যেই অনুদান নেবে না বলে ঘোষণা করেছে। ছড়াচ্ছে ভুয়ো খবরও। এর মধ্যেই অনুদান সংক্রান্ত মামলায় সোমবার প্রধান বিচারপতির পর্যবেক্ষণ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন আইনজীবীদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Pujo 2024 Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE