Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Suvendu Adhikari

নাগরিক সমাজের মিছিলকে সমর্থন জানাতে নয়া ভাবনা শুভেন্দুর! কাছে নয়, পাশে থাকতে চান বিরোধী দলনেতা

মঙ্গলবার কোচবিহারের মাথাভাঙায় মিছিল করেছেন নন্দীগ্রামের বিধায়ক। সেখানে আরজি করের ঘটনার প্ৰতিবাদ কর্মসূচিতে শামিল এক শিল্পীর উপরে সম্প্রতি হামলার অভিযোগ উঠেছিল শাসকদলের বিরুদ্ধে।

BJP leader Suvendu Adhikari will hold a protest march where there is an attack on the civil society

শুভেন্দু অধিকারী। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৫৩
Share: Save:

আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার পর থেকেই উত্তাল রাজ্য। পশ্চিমবঙ্গের প্রায় সর্বত্রই প্রতিবাদ, বিক্ষোভ সংগঠিত করছে নাগরিক সমাজ। সেই সব মিছিলকে সমর্থন জানাচ্ছে বিরোধী রাজনৈতিক দলগুলি। এ বার আর এক ধাপ এগিয়ে তাদের পাশে থাকার বার্তা দিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর ঘোষণা, ‘‘নাগরিক সমাজের কর্মসূচির উপর হামলা হলে চুপ থাকব না।’’ এ ক্ষেত্রে তাঁর দাওয়াই, যেখানে শাসকদল নাগরিক সমাজের প্রতিবাদ কর্মসূচির উপর হামলা চালাবে, সেখানে গিয়ে তৃণমূলের বিরুদ্ধে মিছিল করে পাল্টা প্রতিবাদ জানাবেন তিনিও।

ইতিমধ্যে কয়েকটি জায়গায় নাগরিক সমাজের প্রতিবাদ কর্মসূচির উপর হামলার অভিযোগ উঠেছে। প্রতিটি ক্ষেত্রেই অভিযোগের তির শাসকদল তৃণমূলের দিকে। অভিযোগ অবশ্য ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন তৃণমূল নেতৃত্ব। শুভেন্দু জানিয়েছেন, নাগরিকদের আন্দোলনের পাশে থাকতে যা করার তিনি করবেন। মঙ্গলবার কোচবিহারের মাথাভাঙায় মিছিল করেছেন নন্দীগ্রামের বিধায়ক। আরজি করের ঘটনার প্ৰতিবাদ কর্মসূচিতে শামিল এক শিল্পীর উপরে সম্প্রতি হামলার অভিযোগ উঠেছিল শাসকদলের বিরুদ্ধে। কোচবিহারের মাথাভাঙার সেই ঘটনা জানার পরেই মাথাভাঙায় কর্মসূচির সিদ্ধান্ত নেন শুভেন্দু। সেই মতো বুধবার বিজেপি আয়োজিত কর্মসূচিতে যোগ দেন তিনি।

তবে আক্রান্ত শিল্পী প্রদ্যুৎ সাহাকে অবশ্য বিজেপির কর্মসূচিতে দেখা যায়নি। তাঁর সঙ্গে দেখাও করতে যাননি শুভেন্দু। প্রদ্যুৎ বলেন, ‘‘আমাকে ডাকা হয়েছিল। কিন্তু আমি বামপন্থী। তাই বিজেপির কর্মসূচিতে যাওয়ার কোনও প্রশ্নই নেই।’’

রবিবার নৈহাটিতে আরজি কর-কাণ্ডের প্রতিবাদ কর্মসূচিতে হামলার অভিযোগ ওঠে। প্রতিবাদীদের দাবি, কয়েক জন দুষ্কৃতী তাঁদের উপর হামলা চালায়। মিছিল করতে বাধা দেয়। মাইকের তার ছিঁড়ে দেওয়ার অভিযোগও উঠেছে। এক ছাত্রের দাবি, তাঁর গলার চেন ছিনিয়ে নেওয়া হয়। এই ঘটনা জানার পরে সক্রিয় হন শুভেন্দু। ব্যারাকপুর সাংগঠনিক জেলা বিজেপিকে একটি প্রতিবাদ মিছিল আয়োজনের কথা বলেছেন তিনি। শুভেন্দু বলেছেন, ‘‘আমাকে কর্মসূচি করতে হলেই আদালতের দ্বারস্থ হতে হয়। এ ক্ষেত্রেও আদালত থেকে অনুমতি পেলে আমি নৈহাটিতে প্রতিবাদ মিছিল করব।’’ বিজেপি পরিষদীয় দল সূত্রে খবর, শুক্রবার ওই মিছিল হবে। শুভেন্দু ছাড়াও থাকবেন ব্যারাকপুরের প্রাক্তন সাংসদ অর্জুন সিংহ এবং বিজেপি মহিলা মোর্চার সভানেত্রী ফাল্গুনী পাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE