Advertisement
২৫ অক্টোবর ২০২৪
Viral News

কেন হাজার বোঝাতে ইংরেজি বর্ণমালার ‘কে’ অক্ষর ব্যবহার হয়? জেনে নিন নেপথ্যের কারণ

ইংরেজিতে ১০ লক্ষ বা ‘মিলিয়ন’ বোঝানোর জন্য ‘এম’ ব্যবহৃত হয়। শত কোটি টাকা বা ‘বিলিয়ন’ বোঝাতে ব্যবহৃত হয় ‘বি’। অন্য দিকে, হাজারের ইংরেজি ‘থাউজ়্যান্ড’, যা শুরু হয় ইংরেজি অক্ষর ‘টি’ দিয়ে। তা সত্ত্বেও হাজার বোঝাতে ইংরেজি বর্ণমালার ‘টি’-এর পরিবর্তে ‘কে’ অক্ষর ব্যবহার হয়।

Why letter k used to denote thousand, know the truth

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৫:৫৭
Share: Save:

অর্থ সংক্রান্ত বিষয় হোক বা সমাজমাধ্যমে পোস্ট করা লাইকের সংখ্যা— দুই ক্ষেত্রেই হাজার বোঝাতে ব্যবহার করা হয় ইংরেজি বর্ণমালার ‘কে’ অক্ষরটি। ইংরেজিতে ১০ লক্ষ বা ‘মিলিয়ন’ বোঝানোর জন্য ‘এম’ ব্যবহৃত হয়। শত কোটি টাকা বা ‘বিলিয়ন’ বোঝাতে ব্যবহৃত হয় ‘বি’। অন্য দিকে, হাজারের ইংরেজি ‘থাউজ়্যান্ড’, যা শুরু হয় ইংরেজি অক্ষর ‘টি’ দিয়ে। তা সত্ত্বেও হাজার বোঝাতে ইংরেজি বর্ণমালার ‘টি’-এর পরিবর্তে ‘কে’ অক্ষর ব্যবহার হয়। কেন এমনটা হয়? মনে বহু বার এই প্রশ্ন এলেও অনেকেই এর সঠিক উত্তর জানেন না।

পশ্চিমের দেশগুলি প্রাচীন গ্রিক এবং রোমান সভ্যতা ও তাদের ঐতিহ্য দ্বারা অনেকাংশেই প্রভাবিত। হাজারের জন্য ‘কে’ ব্যবহারের ক্ষেত্রেও সেই সভ্যতার নিদর্শন লক্ষ করা যায়। ‘কে’-এর উৎপত্তি গ্রিক শব্দ ‘খিলোই’ থেকে, যার অর্থ হাজার। পরবর্তীতে এই শব্দ থেকেই পরিমাপের একক ‘কিলো’ শব্দের উৎপত্তি। ফরাসিরা ‘খিলোই’ থেকে ‘কিলো’ শব্দের ব্যবহার শুরু করেন। এ ভাবেই কিলোমিটার এবং কিলোগ্রামের মতো শব্দগুলির ব্যবহারও শুরু হয়। যে হেতু এক কিলো মানে হাজার গ্রাম, তাই হাজারের প্রতীক হয়ে ওঠে ‘কে’।

শীঘ্রই হাজারের সংক্ষিপ্ত রূপ হিসাবে ব্যাপক ভাবে ‘কে’ অক্ষর ব্যবহার শুরু হয়। হাজার লেখার চেয়ে ছোট এবং আরও সুবিধাজনক হওয়ায় জনপ্রিয়তাও লাভ করে এই সংখ্যা। বিশেষ করে টাকার ক্ষেত্রে। উল্লেখ্য, বাইবেলের মতো প্রাচীন গ্রন্থেও হাজার বোঝাতে জন্য ‘কে’ অক্ষর ব্যবহার করতে দেখা গিয়েছে।

অন্য বিষয়গুলি:

Viral News Alphabet thousand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE