Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Southwick and Shoreham Cricket Club

ছক্কা মারায় নিষেধাজ্ঞা জারি করল ইংল্যান্ডের ২৩৪ বছরের পুরনো ক্লাব! কেন?

পশ্চিম সাসেক্সের এই ক্লাবটি সম্প্রতি খবরে এসেছে অদ্ভুত এই নিষেধাজ্ঞা জারি করে। লিখিত বিবৃতি দিয়ে ব্যাটারদের ছক্কা মারতে নিষেধ করেছেন ক্লাব কর্তৃপক্ষ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১৩:৩২
Share: Save:

পাড়ার ক্রিকেটে এ ঘটনা প্রায়ই শোনা যায়। এ বার সেই পথেই হাঁটল ইংল্যান্ডের ২৩৪ বছরের পুরনো ক্লাব। এলাকার বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে ব্যাটারদের ছয় মারায় নিষেধাজ্ঞা জারি করা হল। ব্যাটারদের মারা ছয়ে তাঁদের বাড়ির জানলা, গাড়ির কাচ ভেঙে যাচ্ছে যে!

১৭৯০ সালে প্রতিষ্ঠিত হয় সাসেক্সের সাউথউইক অ্যান্ড শোরহ্যাম ক্রিকেট ক্লাব। পশ্চিম সাসেক্সের এই ক্লাবটি সম্প্রতি খবরে এসেছে অদ্ভুত এই নিষেধাজ্ঞা জারি করে। লিখিত বিবৃতি দিয়ে ব্যাটারদের ছক্কা মারতে নিষেধ করেছেন ক্লাব কর্তৃপক্ষ। স্বাভাবিক ভাবেই এই নিষেধাজ্ঞা ভাল ভাবে নেননি ক্রিকেটারেরা। এক তরুণ ব্যাটার বলেন, ‘‘বোলারকে ওভার বাউন্ডারি মারার যে আনন্দ, সেটাই তো চলে গেল! এই ভাবে ব্যাট করা যায়? ক্লাবের উচিত ছিল অন্য ভাবে সমস্যার সমাধান করা।’’

কিন্তু সমস্যাটা কী? সমস্যাটা হল স্থানীয় বাসিন্দাদের অভিযোগ। ব্যাটারদের মারা ছয়ের আঘাতে জানলার কাচ থেকে গাড়ির কাচ ভাঙছে। বলের আঘাতে আহত হচ্ছেন বাসিন্দারাও। মাঠ ছোট হওয়ায় বার বার ঘটছে এমন ঘটনা। তিতিবিরক্ত বাসিন্দারা তাই চিঠি দিয়ে অভিযোগ জানায় ক্লাবকে। সেই সমস্যা সমাধানেই এই সিদ্ধান্ত।

তবে স্থানীয়দেরই একাংশ ক্লাবের সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। খেলার সময়ে ছয় না মারার ‘তুঘলকি নিয়ম’ বাতিলের দাবিতে সরব হয়েছেন ক্রিকেটারেরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sussex
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE