Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Viral News

শরীরে তিনটি পুরুষাঙ্গ, জানা গেল ময়নাতদন্তের সময়ে! ব্রিটেনের ঘটনায় অবাক চিকিৎসকেরাও

একই মানুষের শরীরে একাধিক পুরুষাঙ্গ থাকার এই বিরল ঘটনাকে বলা হয় পলিফালিয়া। যা ৫০-৬০ লক্ষ পুরুষের মধ্যে এক জনের থাকতে পারে। ব্রিটেনের ওই নাগরিকের ক্ষেত্রে তিনটি পুরুষাঙ্গ থাকায় এর নাম ট্রিফালিয়া।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১০:৪৪
Share: Save:

জন্ম থেকেই শরীরে ছিল তিনটি পুরুষাঙ্গ। কিন্তু সে কথা নিজেও জানতেন না ব্রিটেনের এক ব্যক্তি। প্রকাশ্যে এল তাঁর মৃত্যুর পর। আর তার পরেই ব্রিটেনের চিকিৎসকদের মধ্যে হইচই পড়ে গিয়েছে। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মৃত্যুর সময় ব্রিটেনের ওই ব্যক্তির বয়স ছিল ৭৮ বছর। চিকিৎসা গবেষণার কাজে তিনি তাঁর দেহ ইউনিভার্সিটি অফ বার্মিংহাম মেডিক্যাল স্কুলে দান করে গিয়েছিলেন। সেখানেই ছ’ফুট দেহটি কাটাছেঁড়া করার সময় প্রকাশ্যে আসে যে, জন্ম থেকেই ওই ব্যক্তির তিনটি পুরুষাঙ্গ ছিল। একটি পুরুষাঙ্গ দৃশ্যমান হলেও বাকি দু’টি ছিল শরীরের ভিতরে। দু’পাশের কুঁচকির চামড়ার ভিতরেই থেকে গিয়েছিল পুরুষাঙ্গ দু’টি। পুরুষাঙ্গ দু’টি দৃশ্যমান না হওয়ায় ওই ব্যক্তি জানতেনই না যে জন্ম থেকে তাঁর তিনটি পুরুষাঙ্গ ছিল। শব ব্যবচ্ছেদের পর বিষয়টি চিকিৎসকদের নজরে আসে।

জার্নাল অফ মেডিক্যাল কেস রিপোর্টসের কাছে জমা দেওয়া গবেষণাপত্রে ওই ব্যক্তির শরীর নিয়ে গবেষণা চালানো গবেষক-চিকিৎসকেরা জানিয়েছেন, ‘‘দু’টি ছোট লিঙ্গ স্তুপীকৃত ছিল এবং সেগুলি প্রধান লিঙ্গের থেকে অনেকটাই ছোট ছিল।’’ বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী, প্রাথমিক লিঙ্গ এবং গৌণ লিঙ্গগুলির মধ্যে একটিই একক মূত্রনালি রয়েছে, যা প্রাথমিক লিঙ্গের মধ্য দিয়ে যাওয়ার আগে গৌণ লিঙ্গগুলির মধ্য দিয়ে গিয়েছে বলে গবেষণাপত্রে প্রকাশিত হয়েছে। গবেষকেরা এ-ও জানিয়েছেন যে, মূত্রনালি প্রাথমিক ভাবে একটি গৌণ লিঙ্গে তৈরি হয়েছিল। কিন্তু সেটি বিকশিত না হওয়ায় প্রাথমিকে লিঙ্গে স্থানান্তরিত হয়।

একই মানুষের শরীরে একাধিক পুরুষাঙ্গ থাকার এই বিরল ঘটনাকে বলা হয় পলিফালিয়া। যা ৫০-৬০ লক্ষ পুরুষের মধ্যে এক জনের থাকতে পারে। উল্লেখ্য, ব্রিটেনের ওই নাগরিকের ক্ষেত্রে তিনটি পুরুষাঙ্গ থাকায় এর নাম ট্রিফালিয়া। ১৬০৬ থেকে ২০২৩ সাল পর্যন্ত পলিফালিয়ার একাধিক উদাহরণ নথিভুক্ত রয়েছে। তবে ট্রিফালিয়ার উদাহরণ এর আগে শুধুমাত্র এক বার নথিভুক্ত করা হয়েছিল। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালে ইরাকের দুহোকে তিন মাস বয়সি একটি শিশুর শরীরে প্রথম তিনটি পুরুষাঙ্গের দেখা মিলেছিল।

অন্য বিষয়গুলি:

Viral News penis Rare Condition
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE