Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Viral News

ঠান্ডা পানীয়ের বোতলের নীচের অংশ সমতল নয় কেন? খাঁজকাটাই বা কেন? অবশেষে মিলল জোড়া উত্তর

বহু দশক ধরে শরীরকে শীতল রাখার জন্য মানুষ ঠান্ডা পানীয়ের ব্যবহার করছে। ঠান্ডা পানীয়ের ইতিহাস শুরু হয় ১৭ শতকে। ফরাসি সংস্থা ‘কোম্পানি ডি লিমোনাডিয়ার্স’-এর লেবুর রস, জল এবং মধু দিয়ে তৈরি লেমনেড বাজারে ছেয়ে গিয়েছিল সেই সময়।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ০৯:১৫
Share: Save:

ঠান্ডা পানীয়ের বোতলে চুমুক দিতে কে না পছন্দ করে! বিশেষ করে গরমকালে ঠান্ডা পানীয়ের চাহিদা আকাশ ছোঁয়। বাড়ি হোক বা বিশেষ অনুষ্ঠান, ঠান্ডা পানীয়ের ব্যবস্থা থাকা চাই-ই চাই। কিন্তু আপনি কখনও ঠান্ডা পানীয়ের বোতলগুলো মন দিয়ে খেয়াল করেছেন? কেন ঠান্ডা পানীয়ের প্লাস্টিকের বোতলের বোতলের নীচের অংশ সমতল হয় না, কখনও ভেবেছেন? প্লাস্টিকের কোল্ড ড্রিঙ্কের বোতলের নীচের অংশ সব সময়ই খাঁজকাটা থাকে। জলের বোতলের ক্ষেত্রে কিন্তু তেমনটা হয় না। জলের বোতলের নীচের অংশ সব সময় সমতল হয়। কিন্তু ঠান্ডা পানীয়ের প্লাস্টিকের বোতলের আকার অন্য রকম হয় কেন?

বহু দশক ধরে শরীরকে শীতল রাখার জন্য মানুষ ঠান্ডা পানীয়ের ব্যবহার করছে। ঠান্ডা পানীয়ের ইতিহাস শুরু হয় ১৭ শতকে। ফরাসি সংস্থা ‘কোম্পানি ডি লিমোনাডিয়ার্স’-এর লেবুর রস, জল এবং মধু দিয়ে তৈরি লেমনেড বাজারে ছেয়ে গিয়েছিল সেই সময়। পরে ইউরোপের অন্য দেশে ঠান্ডা পানীয়ে কার্বনেটেড জল ব্যবহার করার চল শুরু হয়। ১৭৮০ সালে জেনেভায় জোহান জ্যাকব স্কিউইপ প্রথম জলে কার্বনেট ব্যবহার করার প্রক্রিয়া আবিষ্কার করেন।

কোল্ড ড্রিঙ্কের বোতলের অনন্য আকৃতি এবং নকশা বিজ্ঞাপন এবং ব্র্যান্ড পরিচয়ের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু শুধু সে জন্য নয়, ঠান্ডা পানীয়ের পিছনের অংশ খাঁজকাটা হওয়ার নেপথ্যে রয়েছে বিজ্ঞান। বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী, ঠান্ডা পানীয়ের বোতলে থাকা গ্যাসের কারণে বোতলগুলি ও ভাবে তৈরি করা হয়। ঠান্ডা পানীয়ের উপর চাপ দিয়ে গ্যাস ঢোকানো হয়, যা সমতল বোতলগুলির উপর আরও চাপ দেয়। ফলে বোতল ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু বোতল খাঁজকাটা থাকলে অতিরিক্ত চাপে বোতলটির আয়তনের পরিবর্তন হয়। ফলে বোতলের সামঞ্জস্য ঠিক থাকে। একই কারণে বোতলগুলির নীচের অংশ উপরি ভাগের তুলনায় শক্ত করা হয়। বোতলের এই বিশেষ ধরনের নকশাকে ‘করুগেশন’ বলা হয়।

অন্য বিষয়গুলি:

Viral News cold drink Bottle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE