Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
laddu competition

এক কেজিরও বেশি লাড্ডু খেয়ে জিতলেন ‘গণেশ ভক্ত’, অভিনব প্রতিযোগিতা গুজরাতে

সম্প্রতি সমাজমাধ্যমে এই লাড্ডু খাওয়ার প্রতিযোগিতার ভিডিয়ো ভাইরাল হয়েছে।

Laddu eating competition for Ganesh Chaturthi in Gujarat goes viral

লাড্ডু প্রতিযোগিতা ছবি: সংগৃহীত।

, আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০
Share: Save:

গণেশের প্রসাদী লাড্ডু দিয়ে প্রতিযোগিতা! অভিনব এই প্রতিযোগিতার আয়োজন করা হয় গুজরাতের জামনগরে। ১০ দিন ব্যাপী গণেশ চতুর্থী উপলক্ষে বিভিন্ন বয়সের প্রতিযোগী অংশ নিয়েছিলেন সৌরাষ্ট্র লাড্ডু প্রতিযোগিতায়। মোট ৪৯ জন প্রতিযোগী তিনটি ভিন্ন বিভাগে অংশ নিয়েছিলেন এই প্রতিযোগিতায়। মোট ২৮৮টি প্রসাদী লাড্ডু খেয়েছিলেন প্রতিযোগীরা। পুরুষদের বিভাগে নানজিভাই নামের এক প্রতিযোগী ১০০ গ্রামের মোট ১২টি লাড্ডু খেয়ে বিজয়ী হন। মহিলা বিভাগের প্রথম স্থানাধিকারী খেয়েছেন ৯টি লাড্ডু। শিশু বিভাগের এক প্রতিযোগী ৫টি লাড্ডু খেয়ে প্রথম স্থান দখল করে। সম্প্রতি সমাজমাধ্যমে এই লাড্ডু খাওয়ার প্রতিযোগিতার ভিডিয়ো ভাইরাল হয়েছে। (যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।)

ভারতীয় সংস্কৃতিতে লাড্ডু একটি অবিচ্ছেদ্য অঙ্গ। প্রসাদই হোক বা রোজের মিষ্টিমুখ, লাড্ডুর বিকল্প খুব কমই দেখা যায়। আজকের ফাস্টফুডের যুগে, বিশেষ করে তরুণ প্রজন্ম এ ধরনের স্বাস্থ্যকর খাবার থেকে বিচ্ছিন্ন। ভারতীয় খাবারে আস্থা ফেরাতে জামনগরের ব্রাহ্ম সামাজিক দল গত ১৫ বছর ধরে গণেশ চতুর্থীতে লাড্ডু (মোদক) খাওয়ার জন্য একটি প্রতিযোগিতার আয়োজন করে আসছে। সারা সৌরাষ্ট্র থেকে প্রতিযোগীরা উৎসাহের সঙ্গে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ganesha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE