Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
viral video of a prescription

‘বলুন তো কী লেখা রয়েছে’! প্রেসক্রিপশনে চিকিৎসকের হাতের লেখা পড়তে হিমশিম

সরকারি স্বাস্থ্যকেন্দ্রের এক চিকিৎসকের লেখা প্রেসক্রিপশন এতটাই দুর্বোধ্য যে কী লেখা রয়েছে তা বোঝা প্রায় অসাধ্য।

প্রেসক্রিপশনের ছবি

প্রেসক্রিপশনের ছবি ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০৯
Share: Save:

বলা হয়ে থাকে, একজন চিকিৎসকের হাতের লেখা পাঠোদ্ধার করার ক্ষমতা রাখেন শুধুমাত্র ওষুধের দোকানের কর্মচারীরা। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় যে, চিকিৎসকের কাছে থেকে যে প্রেসক্রিপশন পাওয়া যায় তার মর্মোদ্ধার করা দুঃসাধ্য হয়ে পড়ে। এমনই এক প্রেসক্রিপশনের ছবি সম্প্রতি ভাইরাল হয়েছে যা দেখে সমাজমাধ্যমকারীরা বলছেন, এর চেয়ে অন্তত কয়েকটা বর্ণ লিখতে পারতেন চিকিৎসক! প্রেসক্রিপশনের বাঁ দিকে লেখা ২৫৫ সংখ্যাটি পড়া যাচ্ছে। আর বাঁ দিকে উপরে লেখা ডব্লিউ অক্ষরটি পড়া যাচ্ছে। বাদবাকি প্যাঁচানো হাতের লেখায় কী লেখা তা বোঝা দুষ্কর। মধ্যপ্রদেশের এক স্থানীয় সংবাদমাধ্যমে এক্স সমাজমাধ্যমে (সাবেক টুইটার) সেখানকার সরকারি স্বাস্থ্যকেন্দ্রের এক চিকিৎসকের লেখা প্রেসক্রিপশন পোস্ট করে। সেই প্রেসক্রিপশনের ছবি ছড়িয়ে পড়তেই হাসির রোল উঠেছে সমাজমাধ্যম জুড়ে।

প্রেসক্রিপশনের লেখা এতটাই দুর্বোধ্য যে তা দেখে মনে হতে পারে পেনের কয়েকটি মাত্র আঁচড় কাটা হয়েছে তাতে। যদিও কেউ কেউ এই প্রেসক্রিপশনে লেখাটিকে একটি শিশুর হাতের লেখার সঙ্গে তুলনা করেছেন। অনেকের আবার মনে হয়েছে, তিনি কিছুই লেখেননি এবং কেবলমাত্র নিজের কলম ঠিকঠাক কাজ করছে কি না তা পরীক্ষা করে দেখতে গিয়ে হিজিবিজি কেটেছেন। এক জন সমাজমাধ্যম ব্যবহারকারী আবার লিখেছেন, তিনিও ছোটবেলায় অবসর সময়ে তাঁর বাবার ক্লিনিকে প্রেসক্রিপশনে এই সব আঁচড় কেটে দিতেন। এই চিকিৎসকের ছোটবেলা শিক্ষকের কথা ভেবে উদ্বিগ্ন হয়েছেন আর এক সমাজমাধ্যম ব্যবহারকারী। তিনি লিখেছেন, এঁর হাতের লেখা উদ্ধার করতে না জানি কত কসরত করতে হয়েছে চিকিৎসকের স্কুলের শিক্ষকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Handwritng Madhya Prdesh doctor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE