Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
First Mobile Call

২৯ বছর আগে ভারতে প্রথম মোবাইল ফোনে কথা বলেছিলেন এক বাঙালি রাজনীতিক! কে তিনি?

বর্তমানে দেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১২০ কোটি। নম্বর ডায়াল করে মুহূর্তে যোগাযোগ করে ফেলা যায় অনেক দূরে থাকা মানুষের সঙ্গে। কিন্তু মাত্র তিন দশক আগেও এই চিত্র অন্য রকম ছিল।

First Mobile Call was made on 31st july

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৩:১৪
Share: Save:

বর্তমানে দেশে মোবাইল ফোন ব্যবহারীর সংখ্যা প্রায় ১২০ কোটি। নম্বর ডায়াল করে মুহূর্তে যোগাযোগ করে ফেলা যায় অনেক দূরে থাকা মানুষের সঙ্গে। কিন্তু মাত্র তিন দশক আগেও এই চিত্র অন্য রকম ছিল। প্রিয়জনদের সঙ্গে যোগাযোগ করতে ভরসা ছিল ল্যান্ডফোন বা চিঠি। তার পরেই ধীরে ধীরে প্রযুক্তির বিবর্তন ঘটতে থাকে। কিন্তু জানেন কি ভারতের মোবাইল ফোনে প্রথম কাদের মধ্যে কথা হয়েছিল? সম্প্রতি ভারতের টেলিযোগাযোগ মন্ত্রক সেই তথ্য প্রকাশ্যে এনেছে। যা দেখে চমকে গিয়েছেন অনেকে।

বুধবার টেলিযোগাযোগ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ১৯৯৫ সালের ৩১ জুলাই প্রথম বারের জন্য মোবাইল ব্যবহার হয়েছিল দেশে। কথা বলেছিলেন পশ্চিমবঙ্গের অধুনাপ্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু এবং তৎকালীন কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী সুখরাম। একটি নোকিয়া ফোন ব্যবহার করে দিল্লির সঞ্চার ভবনে ফোন করেছিলেন জ্যোতি বসু। কথা বলেছিলেন সুখরামের সঙ্গে।

First Mobile Call was made on 31st july

জ্যোতি বসু। ছবি: সংগৃহীত।

মঙ্গলবার সেই ঘটনার ২৯ বছর পূর্ণ হয়েছে। সেই উপলক্ষেই সংবাদমাধ্যমের একটি পুরনো খবরের ছবি পোস্ট করে এই তথ্য জানিয়েছে দেশের টেলিযোগাযোগ মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mobile Bengali Viral Jyoti Basu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE