Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Andrew Malkinson

১৭ বছরের জেলবন্দিকে নিরপরাধ বলল আদালত, তবে জেলে থাকার জন্য দিতে বলল কোটি টাকা!

ব্রিটিশ সরকার মালকিনসনকে বেকসুর খালাস করলেও বিপুল আর্থিক বোঝা চাপিয়ে দিয়েছে

অ্যান্ড্রু মালকিনসন।

অ্যান্ড্রু মালকিনসন। —ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১০:২৬
Share: Save:

বিচার পেলেন, কিন্তু মাঝে কেটে গেল ১৭ বছর। তবে নিরপরাধ প্রমাণিত হওয়ার পরও রেহাই মিলল না অ্যান্ড্রু মালকিনসনের। জেল থেকে ছাড়া পাওয়ার আগে তাঁকে থাকা-খাওয়া বাবদ কোটি টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। যা শুনে মাথায় হাত ‘নির্দোষ’ অ্যান্ড্রুর।

সম্প্রতি বিবিসিতে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ব্রিটিশ সরকার অ্যান্ড্রু মালকিনসনকে ধর্ষণের মামলা থেকে বেকসুর খালাস করলেও কারাগারে কাটানোর ‘দৈনন্দিন খরচ’ আদায়ের নির্দেশ দিয়েছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, অন্যায় ভাবে কারারুদ্ধদের জন্য যে ক্ষতিপূরণ দেওয়া হয় তা থেকে ওই টাকা কেটে নেওয়া হবে। অর্থের পরিমাণও নেহাত কম নয়, এক লক্ষ পাউন্ড! ভারতীয় মুদ্রায় যা এক কোটি টাকারও বেশি।

অ্যান্ড্রু মালকিনসন ২০০৩ সালে গ্রেটার ম্যানচেস্টারের স্যালফোর্ডে একজন মহিলাকে ধর্ষণের মিথ্যা অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার জন্য ১৭ বছর কারাগারে কাটিয়েছেন। পরে সেই মামলায় অন্য এক জনের জড়িত থাকার প্রমাণ মিলতেই অ্যান্ড্রুকে ধর্ষণের অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়। গত জুলাই মাসে আপিল আদালত আনুষ্ঠানিক ভাবে তাঁকে নির্দোষ ঘোষণা করে। অন্যায় ভাবে জেলে এত বছর কাটানোর পরেও মালকিনসনের ওপর এই বিপুল আর্থিক বোঝা চাপানোর ঘটনা প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে সমাজমাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Video Prison Britain Jail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE