Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Travel Tips

বয়স্ক বাবা-মাকে নিয়ে ভ্রমণের পরিকল্পনা করেছেন? কয়েকটি বিষয় মাথায় রাখা প্রয়োজন

বয়স্ক বাবা-মা বা পরিবারের সদস্যদের নিয়ে বেড়া্তে যাচ্ছেন? কয়েকটি বিষয় মাথায় রাখলে সুবিধা হতে পারে।

বয়স্ক বাবা-মা বা পরিবারের সদস্যদের নিয়ে বেড়া্তে গেলে কোন কোন বিষয় মাথায় রাখা দরকার?

বয়স্ক বাবা-মা বা পরিবারের সদস্যদের নিয়ে বেড়া্তে গেলে কোন কোন বিষয় মাথায় রাখা দরকার? ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৮:৩১
Share: Save:

বয়স হলেও মনে অপূর্ণ অনেক ইচ্ছা থাকে, ইচ্ছাপূরণের শক্তিও যে থাকে, তার উদাহরণ প্রচুর। অশক্ত হয়ে পড়া বাবা-মায়ের হাত ধরে ঘুরে আসতে পারেন পাহাড় থেকে সমুদ্র, জঙ্গলে। তবে, বয়স্ক সদস্যদের নিয়ে বেড়াতে বার হলে উপযুক্ত পরিকল্পনা প্রয়োজন। মাথায় রাখা দরকার আরও কয়েকটি বিষয়।

প্রবীণ সদস্যদের নিয়ে বেড়াতে গেলে কোন কোন বিষয়ে গুরুত্ব দেওয়া প্রয়োজন?

পরিকল্পনা

অনেকেই পরিকল্পনা ছাড়া বেড়াতে যান। সেই জায়গায় গিয়ে ঠিক করেন, কোথায় থাকবেন। তবে সঙ্গে বয়স্ক কেউ থাকলে, উপযুক্ত পরিকল্পনার অভাব সমস্যা ডেকে আনতে পারে। প্রথমেই আসে স্থান নির্বাচন। বয়স হয়েছে মানেই তাঁক নিয়ে সমুদ্রে যেতে হবে, পাহাড়-জঙ্গলে যাওয়া যাবে না এমনটা নয়। প্রবীণ মানুষটির ইচ্ছা, শরীরিক সক্ষমতা, ধকল সহ্য করার ক্ষমতার উপর ভ্রমণের স্থান নির্বাচন জরুরি। বয়স হলে বেশি সিঁড়ি ভাঙতে বা চড়াই-উতরাই পথে হাঁটতে অসুবিধা হতে পারে। পাহাড়ি পথে গেলেও, এমন জায়গা নির্বাচন করতে পারেন, যেখানে পরিবহণ ব্যবস্থা মোটের উপর ভাল। এক জায়গায় থেকেই গাড়িতে অন্যান্য স্থান ঘুরে নেওয়া যায়।

ধৈর্য

পরিবারের প্রবীণ সদস্যদের নিয়ে বেড়াতে গেলে একটু ধৈর্য রাখতেই হবে। গাড়িতে ওঠা-নামা, হাঁটা, ঘুরতে বেরোনোর জন্য প্রস্তুত হওয়া, খাওয়া, সবেতেই বয়স্ক মানুষদের বাড়তি সময় লাগতে পারে। তাই দেরি হচ্ছে বলে বিরক্তি প্রকাশ করলে বা ধৈর্য হারালে চলবে না।

আগাম বুকিং

সঙ্গে প্রবীণ সদস্য থাকলে ঘর, গাড়ি আগাম বুকিং করে নেওয়াই ভাল। বয়স্কদের দীর্ঘ ক্ষণ বসে থাকতে সমস্যা হয়। তা ছাড়া সামনে পা ছড়ানোর জায়গা না থাকলে যন্ত্রণা হতে পারে। তাই যাত্রাপথ যাতে দীর্ঘ না হয়, খেয়াল রাখা প্রয়োজন। এমন গাড়ি বেছে নেওয়া দরকার, যেখানে আরাম করে বয়স্ক মানুষটি বসতে পারবেন।

জরুরি পরিস্থিতি

প্রবীণ সদস্যদের ক্ষেত্রে আচমকা অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে। তাই বেড়াতে গেলে, আশপাশে কোথায় হাসপাতাল রয়েছে, আগে থেকে খোঁজ নিয়ে রাখতে পারেন। পাশাপাশি, স্বাস্থ্যবিমার কাগজপত্র, প্রেসক্রিপশন সঙ্গে রাখা প্রয়োজন। চিকিৎসকের পরামর্শ নিয়ে দরকারি ওষুধ সঙ্গে রাখতেই হবে।

হোটেল বা হোম স্টে নির্বাচন

পাহাড়ের মাথায় বা উপরের তলা থেকে দৃশ্য খুব ভাল দেখা যায়। কিন্তু বয়স্ক মানুষকে সঙ্গে নিয়ে গেলে তিনি সিঁড়ি দিয়ে ওঠা-নামা করতে পারবেন কি না, আগে বুঝে নিন। প্রয়োজনে নীচের তলায় ঘর বুক করুন। তাঁদের পক্ষে প্রতি দিন ঘণ্টার পর ঘণ্টা বেড়ানোর ধকল নেওয়া সম্ভব না-ও হতে পারে। সে ক্ষেত্রে এমন জায়গা নির্বাচন করতে পারেন, যেখানে তাঁদের নিশ্চিন্তে কয়েক ঘণ্টা রেখে যাওয়া যায়। বহু হোম-স্টে, হোটেলে বড় বাগান থাকে, সাজানো-গোছানো চত্বর থাকে। এমন জায়গা বাছাই করলে প্রবীণ সদস্যরা কিছুটা সময় প্রকৃতির বুকে আরাম করে, নিজের মতো হেঁটে সময় কাটাতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel with elderly people Travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE