Advertisement
২৫ অক্টোবর ২০২৪
Travel Tips

বেড়াতে যাওয়ার জন্য ব্যাগ গোছানো ঝক্কির? ৫-৪-৩-২-১ পদ্ধতি অনুসরণ করে দেখুন

ব্যাগ হালকা হবে আবার প্রয়োজনের সমস্ত জিনিসও থাকবে। প্যাকিংয়ের সময়ে ৫-৪-৩-২-১ পদ্ধতি মেনে দেখবেন নাকি?

বেড়াতে যাওয়ার জন্য ব্যাগ গোছাবেন, নতুন এই পদ্ধতি মেনে দেখুন।

বেড়াতে যাওয়ার জন্য ব্যাগ গোছাবেন, নতুন এই পদ্ধতি মেনে দেখুন। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ০৯:০০
Share: Save:

কালীপুজোয় বেড়াতে যাবেন। হোটেল-গাড়ি ঠিক করা হয়ে গিয়েছে। তালিকা মিলিয়ে জিনিসপত্রও একাট্টা করে রেখেছেন। কিন্তু প্যাকিং করতে গিয়েই বিপত্তি! এটা আঁটে তো ওটা ধরে না। সবশেষে চেপেচুপে যদি বা ট্রলির ঢাকা বন্ধ করলেন, মনে পড়ল ওই জিনিসটা তো ভরাই হয়নি।

বেড়াতে যাওয়ার জন্য জিনিসপত্র গোছানোর মধ্যে যেমন চাপা উত্তেজনা, ভাল লাগা থাকে, তেমনই থাকে ঝক্কিও। অনেকেই জিনিসপত্র গোছাতে গিয়ে হিমশিম খেয়ে যান। কারও আবার ২টির জায়গায় ৪টি ব্যাগ হয়ে যায়।

বেড়াতে গেলে ব্যাগ যত কম এবং হালকা হবে ততই সুবিধে। তবে জরুরি জিনিস বাদ পড়লে হবে না। এই দুই শর্তপূরণে অনুসরণ করতে পারেন ৫-৪-৩-২-১ পদ্ধতি। জানা গিয়েছে, এই পদ্ধতির কথা জানান জ়েনেভা ভ্যান্ডারজাইল নামে এক ব্লগার।

কী এই পদ্ধতি?

৫টি জামা

পুরো ভ্রমণটির জন্য বাছাই করে ৫টি জামা নিতে হবে। এই ৫ ধরনের মধ্যে বৈচিত্র থাকতে হবে। যাতে দিনের বেলা ঘোরা, রাতে কোথাও যাওয়া, আবার সমুদ্র সৈকতে পার্টি করলে তার উপযোগী পোশাক থাকে। এই ৫টির মধ্যে টি-শার্ট, পোশাক, জিন্‌স সবই থাকতে পারে। ধরুন, কেউ দু’টি জিন্‌স, ১টি টি-শার্ট, ১টি টপ, ১টি সোয়েটার অথবা পোশাক নিলেন।

৪ জোড়া জুতো

দ্বিতীয় ধাপে থাকবে জুতো। বাইরে পড়ে ঘুরে বেড়ানোর জন্য এক জোড়া স্নিকার, ঘরে পড়ার জুতো, আর দু’টি পোশাকের সঙ্গে মানানসই জুতো বা চটি নিতে পারেন। তবে অনেকেরই চারটি জুতোর দরকার হয় না। সে ক্ষেত্রে জুতোর বদলে চার জোড়া অন্তর্বাস নিতে পারেন।

৩টি আনুষঙ্গিক জিনিস

বেড়াতে গেলে বেল্ট, ঘড়ি, টুপি, সানগ্লাসের মতো জিনিসের দরকার পড়ে। ৩ টি এমন জিনিস বেছে নিন, যেগুলি ছাড়া বেড়াতে গেলে সমস্যা হবে। এই তালিকায় ব্যাগ এবং অন্য জরুরি জিনিসও যোগ করা যেতে পারে।

২টি জরুরি জিনিস

এই ধাপে তালিকায় রাখুন প্রয়োজনীয় ২টি জিনিস। সমুদ্রে গেলে সেটা সাঁতারের পোশাক হতে পারে, স্নরকেলিং করার পরিকল্পনা থাকলে, সেটি স্নরকেলিংয়ের জিনিস হতে পারে। আবার যদি ৪ জোড়া জুতো না নেন, এই তালিকায় ২ জোড়া জুতোও রাখতে পারেন।

প্রয়োজন বা শখের কিছু

পঞ্চম ধাপে রাখুন এমন কোনও কিছু যেটি প্রয়োজন হবেই। সেটি পোশাক হতে পারে, শীতের জায়গায় গেলে বিশেষ জ্যাকেট হতে পারে, ট্যাবলেট অথবা ক্যামেরাও হতে পারে। আবার প্রিয় মানুষটির স্মৃতিচিহ্নও হতে পারে।

এই ৫ ধাপে কিন্তু খুব প্রয়োজনীয় সব জিনিসই ভরা হয়ে যাবে। এর পর আর যা দরকার, টুকটাক ভরে নিয়েই বেড়ানোর জন্য ব্যাগ থাকবে প্রস্তুত।

অন্য বিষয়গুলি:

Packing Tips Travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE